ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মুশফিকের সেঞ্চুরিতে লড়াকু পুঁজি

ইয়াসিন/পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪০, ৭ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুশফিকের সেঞ্চুরিতে লড়াকু পুঁজি

সেঞ্চুরির পর মুশফিকুর রহিম

ক্রীড়া প্রতিবেদক : শুরুটা ছিল হতাশার। মাত্র ২ রানেই ১ উইকেট হারিয়েছিল বাংলাদেশ। এরপর ১৩১ রানের মধ্যেই ৪ উইকেট। তবে মুশফিকুর রহিমের দারুণ সেঞ্চুরি ও সাব্বির রহমানের ফিফটিতে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে লড়াকু পুঁজি গড়েছে বাংলাদেশ।

 

পঞ্চম উইকেট জুটিতে মুশফিক-সাব্বিরের ১১৯ রানের সুবাদে ৯ উইকেটে ২৭৩ রান করেছে মাশরাফি বিন মুর্তজার দল। জয়ের জন্য জিম্বাবুয়েকে করতে হবে ২৭৪ রান।

 

ক্যারিয়ারের চতুর্থ ওয়ানডে সেঞ্চুরি করা মুশফিক দলের পক্ষে সর্বোচ্চ ১০৭ রানের চমৎকার এক ইনিংস খেলেন। এ ছাড়া সাব্বির ৫৭, তামিম ৪০, সাকিব ১৬ রান করেন। আর শেষ দিকে মাশরাফি ৮ বলে ১৪ ও আরাফাত সানী ৮ বলে ১৫ রান করে দলের সংগ্রহে অবদান রাখেন।

 

শনিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান জিম্বাবুয়ের অধিনায়ক এল্টন চিগুম্বুরা। আর ব্যাট করতে নেমে শুরুতেই স্বাগতিক দর্শকদের হতাশ করেন লিটন দাস।

 

আন্তর্জাতিক ক্রিকেটে শুরু থেকেই বড় ইনিংস খেলতে ব্যর্থ লিটন তিন নম্বর থেকে এদিন প্রথমবারের মতো ওপেনিংয়ে সুযোগ পেয়েছিলেন। কিন্তু এদিনও ব্যর্থতার পরিচয় দেন এই ডানহাতি, সাজঘরে ফেরেন উইকেটের প্রকৃতি বুঝে ওঠার আগেই। ইনিংসের দ্বিতীয় ওভারে জিম্বাবুয়ের পেসার লুক জংউইয়ের বল ড্রাইভ করতে গিয়ে পয়েন্টে গ্রায়েম ক্রেমারকে ক্যাচ দিয়ে ‘ডাক’ মেরে বিদায় নেন লিটন।

 

 

এরপর দলীয় ২৪২ সাব্বির রানআউটে কাটা পড়লে পঞ্চম উইকেটে মুশফিকের সঙ্গে তার ১১৯ রানের বড় জুটিও ভেঙে যায়। ৫৮ বলে ৪টি চার ও দুটি ছক্কায় ৫৭ রান করেন সাব্বির। সাব্বিরের বিদায়ের পর নতুন ব্যাটসম্যান হিসেবে ক্রিজে এসে ‘ডাক’ মারেন নাসির হোসেন। মুজারাবানির বলে চামু চিবাবার হাতে ধরা পড়েন তিনি। মুজারাবানির পরের বলেই রান আউট হন সেঞ্চুরিয়ান মুশফিক। ১০৯ বলে ৯টি চার একটি ছক্কায় ১০৭ রানের চমৎকার এক ইনিংস খেলেন এই ডানহাতি।

 

মাত্র ১ রানের মধ্যে সাব্বির-নাসির-মুশফিকের উইকেট হারালেও মাশরাফি ও আরাফাত সানী ঝোড়ো ব্যাটিংয়ে শেষ দুই ওভারেই ২৮ রান তোলেন। মাশরাফি ৮ বলে একটি করে চার ও ছক্কায় ১৪ রান করে শেষ ওভারে বিদায় নেন। আর সানী ইনিংসের শেষ বলে রান আউট হওয়ার আগে ১৫ রান করেন। তার ৮ বলের ইনিংসে ছিল ৩টি চারের মার।

 

জিম্বাবুয়ের পক্ষে সিকান্দার রাজা ও তাউরাই মুজারাবানি দুটি করে উইকেট নেন। তিনাশে পানিয়াঙ্গারা ও লুক জংউইয়ের ঝুলিতে জমা পড়ে একটি করে উইকেট।

 

ঘরের মাঠে টানা চারটি ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড নিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে খেলতে মাঠে নেমেছে বাংলাদেশ। আত্মবিশ্বাসের চূড়ায় আছে বাংলাদেশ। অন্যদিকে জিম্বাবুয়ে শিবিরে ভিন্নচিত্র। ঘরের মাঠে আইসিসির সহযোগী দেশ আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ হারের স্বাদ নিয়ে বাংলাদেশে এসেছে দলটি। স্বাভাবিকভাবেই নিজেদের ফিরে পাওয়ার লড়াইয়ে নেমেছে অতিথীরা।

 

বাংলাদেশ আজ সাত ব্যাটসম্যান নিয়ে খেলছে। সৌম্য সরকারের ইনজুরিতে স্কোয়াডে আসা ইমরুল কায়েসের একাদশে জায়গা হয়নি। আজ অভিষেক হচ্ছে না কামরুল ইসলাম রাব্বির। নেই স্পিনার জুবায়ের হোসেন লিখনও। একাদশে আছেন পেসার আল-আমিন হোসেন।

 

বাংলাদেশ একাদশ : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, নাসির হোসেন, আরাফাত সানী, আল-আমিন হোসেন ও মুস্তাফিজুর রহমান।

 

জিম্বাবুয়ে একাদশ : এল্টন চিগুম্বুরা (অধিনায়ক), চামু চিবাবা, রিচমন্ড মুতুমবামি, ক্রেইগ আরভিন, শন উইলিয়ামস, সিকান্দার রাজা, লুক জংউই, গ্রায়েম ক্রেমার, তিনাশে পানিয়াঙ্গারা, তাউরাই মুজারাবানি ও মেলকম ওয়ালার।
 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ নভেম্বর ২০১৫/ইয়াসিন/শামীম/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়