ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাংলাদেশিদের জাপানে কাজের সুযোগ রয়েছে: রাবাব ফাতিমা

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৮, ২৩ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশিদের জাপানে কাজের সুযোগ রয়েছে: রাবাব ফাতিমা

সচিবালয় প্রতিবেদক : জাপানে জনসংখ্যা ও জনবল দিন দিন কমছে, কিন্তু বাংলাদেশে জনশক্তির প্রাচুর্য রয়েছে। তাই জাপানে বাংলাদেশের দক্ষ জনবল পাঠানোর বিশাল সম্ভাবনা রয়েছে। কার্যকর নীতি-কৌশল, সুদক্ষ পরিকল্পনা ও ব্যবস্থাপনা গ্রহণের মাধ্যমে এই সুযোগকে কাজে লাগাতে হবে।

টোকিওতে বাংলাদেশ দূতাবাসে মঙ্গলবার আয়োজিত এক মতবিনিময় সভায় টোকিওতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা এ কথা বলেন। দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

জাপানে জনশক্তি পাঠানোর সম্ভাবনা ও করণীয় নিয়ে আয়োজিত এই মতবিনিময় সভায় নিয়োগ ও সরবরাহ খাত সংশ্লিষ্ট বেসরকারি সংস্থার প্রতিনিধি ও প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন।

মতবিনিময় সভায় রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, জাপানে কাজ করার জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা, জাপানি ভাষা ও নিয়ম-শৃঙ্খলার জ্ঞান এবং কর্মঠ হতে হবে।

তিনি দেশের সুনাম বজায় রেখে স্বল্প খরচে এবং সরকারি বিধিবিধান মেনে দেশ থেকে আরো বেশি জনশক্তি জাপানে আনার ওপর গুরুত্বারোপ করেন। এ বিষয়ে রাষ্ট্রদূত জাপান সরকারের সঙ্গে বাংলাদেশের সমঝোতা স্মারক স্বাক্ষর এবং সম্প্রতি প্রবাসীকল্যাণ মন্ত্রীর জাপান সফরের কথা উল্লেখ করে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন।

সভায় নিয়োগ ও সরবরাহ খাত সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থা প্রধানরা তাদের মতামত তুলে ধরেন। তারা জানান, জাপানে আইটি, কেয়ার গিভার, নির্মাণ শিল্প, কৃষি, জাহাজ তৈরি, ওয়েল্ডিং, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, হোটেল সেবা ইত্যাদি খাতে জনবলের চাহিদা রয়েছে। তারা বেসরকারি পর্যায়ে লোক নিয়োগকে উম্মুক্ত করার অনুরোধ করেন এবং তাদের অভিজ্ঞতা, ধারণা ও নানাবিধ সমস্যার কথা তুলে ধরেন।



রাইজিংবিডি/ঢাকা/২৩ অক্টোবর ২০১৮/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়