ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ডিমের খোসা ফেলে দেবেন না!

আফরিনা ফেরদৌস || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৭, ১৯ মার্চ ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডিমের খোসা ফেলে দেবেন না!

প্রতীকী ছবি

আফরিনা ফেরদৌস : বিশ্বে প্রতিদিন প্রায় লক্ষ লক্ষ মানুষ ডিম খেয়ে থাকে, কারণ ডিমে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি। একটি ডিম থেকেই পর্যাপ্ত পরিমাণ প্রোটিন, ক্যালসিয়াম এবং মিনারেল পাওয়া সম্ভব।

 

সকালে শুধুমাত্র একটি সিদ্ধ ডিম আপনাকে পরিপূর্ণ নাস্তার পুষ্টি দিবে। ডিম শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীরকে সুস্থ রাখতে অন্যতম সহায়ক। আমরা শুধু ডিমের ভিতরের অংশ খাওয়ার কাজে ব্যবহার করি। আর ডিমের খোসাটিকে পরিত্যক্ত অবস্থায় ফেলে দিই। ডিমের খোসা দেখে মনে হয় না যে এর আদৌ কোনো ব্যবহার আছে। কিন্তু আমাদের এই ধারণাটি ভুল।

 

ডিমের খোসারও বহুমুখী ব্যবহার আছে। আমার মনে হয় এই লেখাটি পড়ার পর আপনি আর ভুলেও ডিমের খোসা ফেলে দিবেন না। আসুন দেখে নিই ডিমের খোসা কী উপায়ে ব্যবহার করা যেতে পারে এবং তার উপকারীতা কী। 

 

ঘরে তৈরি টুথপেস্ট

আমাদের দাঁত ক্যালসিয়াম দ্বারা তৈরি। ডিমের খোসা দিয়ে তৈরি এই টুথপেস্টটি আপনার দাঁতকে আরও মজবুত করবে এবং মিনারেল দিয়ে দাঁতকে পুণরায় পালিশ করতে সাহায্য করবে। দুর্বল ও ভেঙে যাওয়া দাঁতের জন্য এই টুথপেস্টটি দারুণ উপকারী। ২০১৫ সালে প্রকাশিত দ্য জার্নাল অব ক্লিনিক্যাল অ্যান্ড ডায়াগনস্টিক রিসার্চ এর একটি গবেষণা থেকে জানা যায় যে, ডিমের খোসা পরিপূর্ণভাবে দাঁতের এনামেলকে মিনারেলাইজড করতে সক্ষম।

 

পদ্ধতি: প্রথমে, ১২টি ডিমের খোসা নিয়ে তা সিদ্ধ করুন। শুকিয়ে ফেলুন এমনভাবে যাতে করে গায়ে পানি না থাকে। এরপর একটি গামলায় নিয়ে ভালোভাবে গুঁড়া করুন। গুঁড়া হয়ে গেলে তাতে ১-৩ টেবিল চামচ নারকেলের তেল, ১ টেবিল চামচ বেকিং সোডা এবং ১০ ফোটা এসেন্সিয়াল তেল দিয়ে ভালভাবে মেশান। মিশ্রণটি একটি কাঁচের বোতলে ভরে সংরক্ষণ করুন।

 

ব্যবহার: প্রতিদিন সকালে টুথপেস্ট এর মত সাধারণ নিয়মে ব্যবহার করুন। 

 

মগ পরিষ্কারক

কাঁচের বা সিরামিকের মগ অনেকদিন ধরে ব্যবহার করলে নিচে এক ধরনের দাগ পড়ে যায়। এই দাগ পরিষ্কার করার জন্য ডিমের খোসা ব্যবহার করা যেতে পারে। ১২টি ডিমের খোসা সিদ্ধ করে শুকিয়ে তা থেকে গুঁড়া তৈরি করে নিন। যে মগটি পরিষ্কার করবেন তাতে হালকা গরম পানি এবং ডিমের খোসার গুঁড়া সারারাত ধরে রেখে দিন। দেখবেন দাগ একেবারে উধাও হয়ে যাবে।

 

কাপড় পরিষ্কারক

ডিমের খোসা পুরানো কাপড়কে পরিষ্কার করে এবং সাদা রঙের কাপড়কে আরও সাদা করে তোলে।

 

পদ্ধতি: ডিমের খোসাগুলোকে ভেঙে লেবুর টুকরা মিশিয়ে নিন। তারপর একটি কাপড়ের মধ্যে বেঁধে তা অন্যান্য কাপড়ের সঙ্গে ওয়াসিং মেশিনে দিয়ে দিন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়