ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গোপালগঞ্জে মহাবারুনীর স্নানোৎসব

বাদল সাহা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪১, ২৫ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গোপালগঞ্জে মহাবারুনীর স্নানোৎসব

গোপালগঞ্জ প্রতিনিধি : জেলার কাশিয়ানী উপজেলার ওড়াকান্দিতে শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুরের ২০৬তম জন্মতিথি উপলক্ষে শুরু হয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ মহাবারুনীর স্নানোৎসব ও তিন দিনব্যাপী মেলা।

শনিবার বিকেল ৩টায় হরিচাঁদ ঠাকুরের উত্তরসূরি ও স্নানোৎসব কমিটির সভাপতি পদ্মনাভ ঠাকুর এ স্নানোৎসবের উদ্বোধন করেন। এ সময় হেমাংশু ঠাকুর, শচীপতি ঠাকুর ও সুব্রত ঠাকুরসহ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

পরে ধর্মীয়রীতি অনুযায়ী ওড়াকান্দির হরি মন্দির ও গুরুচাঁদ মন্দিরে পূজা-অর্চনা শুরু করবেন পুরোহিতরা। বিরামহীনভাবে আগামীকাল রোববার বেলা সাড়ে ১১টার পর্যন্ত চলবে পূন্যার্থীদের এ স্নান উৎসব।

লাখ লাখ মতুয়াভক্ত ও হরিচাঁদ-গুরুচাঁদ ঠাকুরের ভক্তরা এখানে স্নান করেন পাপমোচনের জন্য। এ স্নানোৎসবে বরিশাল, ভোলা, ঝালকাঠি, পিরোজপুর, পটুয়াখালী, বরগুনাসহ দেশের বিভিন্ন জেলা ও পার্শ্ববর্তী দেশ ভারত, নেপাল এবং শ্রীলংকাসহ বিভিন্ন দেশের মতুয়াভক্তরা যোগ দেন।

 



দেশের বিভিন্ন স্থান থেকে হাতে বিজয় ও সত্যের লাল নিশান এবং ডাংখা (বড়ঢোল) বাজিয়ে উলুধ্বনি দিয়ে মাইলের পর মাইল পথ হেঁটে মতুয়া অনুসারীরা ছুটে আসেন তীর্থভূমি শ্রীধাম ওড়াকান্দিতে। এ ছাড়া বাস, ট্রাক, নসিমন, করিমন, ইজিবাইক, থ্রি-হুইলার ও নৌপথে নৌকা ও ট্রালারে করেও মতুয়াভক্তরা আসছেন।

এদিকে স্নানোৎসবকে কেন্দ্র করে ঠাকুরবাড়ির এক কিলোমিটার এলাকাজুড়ে বসেছে মেলা। মেলায় একদিকে যেমন রয়েছে ধর্মীয়-আবহ, অন্যদিকে রয়েছে লোকজ ঐতিহ্য। বাঁশ, বেত, মৃৎ, ব্রোঞ্জসহ নানা কুটির শিল্প সামগ্রীর ব্যাপক সমাবেশ ঘটে এ মেলায়। এ ছাড়া নাগর দোলনাসহ শিশুদের বিনোদনের জন্য নানা আয়োজন রয়েছে।

লাখ লাখ ভক্তের সমাগমে অনুষ্ঠানটি সফলভাবে সম্পন্ন করতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, স্নানোৎসব ও মেলা উদযাপন কমিটি ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে।



রাইজিংবিডি/গোপালগঞ্জ/২৫ মার্চ ২০১৭/বাদল সাহা/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়