ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

খুলনায় টানা বৃষ্টিতে নাকাল জনজীবন

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৩, ২০ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুলনায় টানা বৃষ্টিতে নাকাল জনজীবন

নিজস্ব প্রতিবেদক, খুলনা : বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে খুলনায় অঝোরে ঝরছে বৃষ্টি।

বৃহস্পতিবার রাত থেকে শুরু হওয়া এ বৃষ্টি শুক্রবার বিকেলেও অব্যাহত আছে। হালকা ও মাঝারি বৃষ্টিপাতের সঙ্গে ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে।

আর টানা বৃষ্টিতে নগর ও নগরতলীতে জলাবদ্ধতা দেখা দিয়েছে। সড়ক-অলিগলি পানিতে তলিয়ে গেছে। নাগরিক জীবনে নেমে এসেছে চরম ভোগান্তি।

টানা বৃষ্টিপাতের কারণে চরম ভোগান্তিতে পড়তে হয়েছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং, বিইউআরপি ও বিআর্ক কোর্সে ভর্তি পরীক্ষার শিক্ষার্থীদের। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পরীক্ষার্থীদের কষ্টের সীমা ছিল না।

একদিকে যানবাহন সংকট, অন্যদিকে বৃষ্টির কারণে নির্ধারিত সময়ে কেন্দ্রে পৌঁছতে পারেনি অনেক শিক্ষার্থী। অনেকে কাকভেজা অবস্থায় কোনোমতে পরীক্ষায় অংশ নিয়েছে। তবে চরম বৈরী আবহাওয়া বিবেচনায় নিয়ে কুয়েট কর্তৃপক্ষ সকাল সাড়ে ৯টায় পরীক্ষা শুরুর কথা থাকলেও আধা ঘণ্টা পিছিয়ে ১০ টায় শুরু করেন। দুপুরে পরীক্ষা শেষে পরীক্ষার্থী এবং সঙ্গে থাকা অভিভাবকদেরও পড়তে হয় ভোগান্তিতে।

গাজীপুরের কাপাসিয়া থেকে কুয়েটে পরীক্ষায় অংশ নিতে ছেলেকে নিয়ে আসা গণমাধ্যম কর্মী সাইফুল ইসলাম শাহীন জানান, টানা বৃষ্টির কারণে তাদের চরম দুর্ভোগে পড়তে হয়েছে। বিশেষ করে যানবাহন সংকটের কারণে পরীক্ষা কেন্দ্রে যেতে আসতে দুর্ভোগ বেড়েছে।

নিম্নচাপে সৃষ্ট বৃষ্টিতে রাস্তায় পানি জমে গেছে। থেমে থেমে বর্ষণে নগরীর বিভিন্ন এলাকার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। অনেক সড়কে হাঁটু পানি জমে গেছে। আবার এই পানির সঙ্গে যুক্ত হয়েছে ড্রেনের ময়লা-আবর্জনা। এ ছাড়া প্রবল বর্ষণে শীতকালীন শাক-সবজির বীজতলা ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করছেন কৃষকরা।

খুলনা আঞ্চলিক আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ আমিরুল আজাদ বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে খুলনায় টানা বৃষ্টিপাত হচ্ছে। শুক্রবার সকাল ৬টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ৮৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। মোংলা ও চট্টগ্রাম সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত ও নৌবন্দরগুলোকে দুই নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। নিম্নচাপের কারণে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

তিনি জানান, শনিবার থেকে আবহাওয়া স্বাভাবিক হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

 

রাইজিংবিডি/খুলান/২০ অক্টোবর ২০১৭/মুহাম্মদ নূরুজ্জামান/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়