ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

দুর্গন্ধ-জলাবদ্ধতায় পাঠদান ব্যাহত ঐতিহ্যবাহী দুই স্কুলের

ফরহাদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২১, ২১ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুর্গন্ধ-জলাবদ্ধতায় পাঠদান ব্যাহত ঐতিহ্যবাহী দুই স্কুলের

লক্ষ্মীপুর সংবাদদাতা: লক্ষ্মীপুর পৌর শহরে ঐতিহ্যবাহী দু’টি শিক্ষা প্রতিষ্ঠানে দীর্ঘদিন লেখাপড়ার পরিবেশ ব্যাহত হলেও দেখার যেন কেউই নেই।

লক্ষ্মীপুর বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও লক্ষ্মীপুর বালিকা সরকারি উচ্চ বিদ্যালয়- এই শিক্ষা প্রতিষ্ঠান দু’টির শিক্ষক ও শিক্ষার্থীদের ময়লার দুর্গন্ধ ও জলাবদ্ধতার কষ্ট সইতে হচ্ছে দিনের পর দিন। দীর্ঘদিন যাবত এখানের শিক্ষক-শিক্ষাথীরা এমন দুর্ভোগ মোকাবেলা করছেন। ক্রমেই যেন সমস্যার মাত্রা তীব্র হয়ে উঠছে। ব্যাহত হচ্ছে শিক্ষাঙ্গণে পাঠদান।

সরেজমিনে এই দু’টি স্কুল পরিদর্শনে গেলে দেখা যায়, জলাবদ্ধ হয়ে থাকা নোংরা পানিতে ডুবে আছে স্কুলের মাঠ। অন্যদিকে দুটি স্কুলের দক্ষিণ কোণে থাকা জুবলী দিঘির পার্শ্ববর্তী পৌরসভার ডাস্টবিন থেকে প্রচন্ড দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে উঠেছে শিক্ষক-শিক্ষার্থীরা।

একজন ক্ষুদে শিক্ষার্থী জানায়, দুর্গন্ধে কখনও কখনও দম বন্ধ হয়ে আসে। এ ব্যাপারে স্কুলে কাউকে বলেও কোন লাভ হয় না।

লক্ষ্মীপুর বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক লক্ষ্মী রাণী দাস বলেন, ‘ডাস্টবিনের দুর্গন্ধে শিক্ষার্থীরা অতিষ্ঠ হয়ে থাকে। এ কারণে পাঠদান ব্যাহত হয়। আমরা শিক্ষকরাও এমন দুর্গন্ধ সহ্য করতে পারি না।’

লক্ষ্মীপুর বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রূপালী প্রভা নাথ বলেন, ‘স্কুল এলাকা থেকে ডাস্টবিন সরানো এবং মাঠের জলাবদ্ধতা নিরসনে মাটি ভরাট কিংবা পানি নিষ্কাশনের ব্যবস্থা করা অত্যন্ত জরুরী। দুর্গন্ধের কারণে শিক্ষক-শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ছে। মাঠে পানি জমে থাকায় শিক্ষার্থীরা খেলাধুলা করতে পারছে না, চলাচল করতে পারছে না, বিভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজন ব্যাহত হচ্ছে।’

লক্ষ্মীপুর বালিকা সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মো. খলিলুর রহমান এসব সমস্যা সমাধানে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনের দৃষ্টি কামনা করেন।




রাইজিংবিডি/লক্ষ্মীপুর/২১ এপ্রিল ২০১৮/ফরহাদ হোসেন/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়