ঢাকা, মঙ্গলবার, ৯ শ্রাবণ ১৪২৪, ২৫ জুলাই ২০১৭
Risingbd
সর্বশেষ:

পুঁজিবাজারে কমেছে সূচক ও লেনদেন

আশিক : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৭-১৭ ৩:২২:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০৭-১৭ ৩:২২:৫৩ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের উভয় পুঁজিবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন সম্পন্ন হয়েছে।

পবিত্র ঈদুল ফিতরের ছুটির পর পুঁজিবাজার খোলার পর থেকে লেনদেনে গতি ছিল। কিন্তু আজ দিনের শুরু থেকেই সূচকের উত্থান-পতন লক্ষ করা যায়।

সোমবার সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অঙ্কে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে।

এর মধ্যে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ ১ হাজার ১৪৭ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকালের তুলনায় ১১৫ কোটি ৮৬ লাখ টাকা কম। গতকাল রোববার ডিএসইতে ১ হাজার ২৬৩ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮২টির, কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ২০ পয়েন্ট কমে ৫ হাজার ৮২৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩২৪ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক শূন্য দশমিক ৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৩৩ পয়েন্টে।

অন্যদিকে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬৩ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এই বাজারে সার্বিক সূচক সিএএসপিআই ৭১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫৪ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮২টির, কমেছে ১৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ারের দাম।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৭/আশিক/সাইফুল

Walton Laptop