ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাংলাদেশে আসছেন বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১১, ২২ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশে আসছেন বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট

নিজস্ব প্রতিবেদক : দারিদ্র্য নিরসন ও রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশ কীভাবে কাজ করছে, তা সরেজমিনে দেখতে দেশে আসছেন বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশীয় অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শাফার।

সপ্তাহব্যাপী সফরের অংশ হিসেবে রোববার বিকেলে তিনি ঢাকা পৌঁছাবেন।

শনিবার বিশ্ব ব্যাংকের ঢাকা অফিস সূত্র এই তথ্য জানিয়েছে। চলতি বছরের ১ জুলাই দায়িত্ব গ্রহণের পর এটি হবে শাফারের প্রথম বাংলাদেশ সফর।

শাফারের এ সফর বাংলাদেশ ও বিশ্ব ব্যাংকের মধ্যে দীর্ঘকালীন অংশীদারিত্ব সম্পর্ক আরও গভীর করবে বলে জানিয়েছে ওয়াশিংটনভিত্তিক সংস্থাটি। এছাড়া রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশকে কীভাবে সাহায্য করা যায়, সে বিষয়েও আলোচনা করবেন তিনি।

বাংলাদেশ সফর নিয়ে এক বিবৃতিতে শাফার বলেন, খুব কম সময়ের মধ্যে চরম দারিদ্র্য অর্ধেক কাটিয়ে উঠতে উল্লেখযোগ্য সাফল্য দেখিয়েছে বাংলাদেশ। অন্য দেশ বাংলাদেশের উন্নয়নের উদ্ভাবন ও সাফল্য থেকে শিক্ষা গ্রহণ করতে পারে।

তিনি আরও বলেন, নিজেদের নানা চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও প্রায় ১০ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে মহান উদারতা দেখিয়েছে বাংলাদেশ। রোহিঙ্গারা নিরাপদে মিয়ানমারে ফিরে যাওয়া পর্যন্ত তাদের চাহিদা মোকাবেলায় বাংলাদেশ সরকারকে সহায়তা করার জন্য ঘনিষ্ঠভাবে কাজ করছে বিশ্বব্যাংক। একই সঙ্গে এই সংকট মোকাবেলায় দেশটির ক্ষমতা তৈরি করতেও সহায়তা করবে।

বাংলাদেশ সফরকালে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন শাফার। তিনি সেখানকার স্থানীয় সরকারি কর্মকর্তা, নাগরিক সমাজ ও বেসরকারি সংস্থার প্রতিনিধিদের সঙ্গে দেখা করবেন। এ ছাড়াও অর্থমন্ত্রী, পানিসম্পদমন্ত্রী, বেসরকারি খাত ও নাগরিক সমাজের নেতাদের সঙ্গে দেখা করবেন।

প্রসঙ্গত, রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশকে সহায়তা করার জন্য অনুদান হিসেবে ৪০০ মিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত সহায়তার ব্যবস্থা করেছে বিশ্বব্যাংক। ব্যাংকটি রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা ও শিক্ষাদানের জন্য প্রায় ৭৫ মিলিয়ন ডলার অনুদান দিয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/২২ সেপ্টেম্বর ২০১৮/হাসান/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়