ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

বাজেটে মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ানোর প্রস্তাব

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১৩ ৬:১৫:১২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-১৩ ৭:১৫:৫৫ পিএম
Walton AC 10% Discount

নিজস্ব প্রতিবেদক : ২০১৯-২০ অর্থবছরে মুক্তিযোদ্ধাদের জন্য সম্মানী ভাতা ১২ হাজার টাকায় উন্নীত করার প্রস্তাব করা হয়েছে। বর্তমানে মুক্তিযোদ্ধারা সম্মানী ভাতা ১০ হাজার টাকা করে পাচ্ছেন।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দেশের ৪৮তম ও বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের প্রথম প্রস্তাবিত বাজেটে এ প্রস্তাব করেন।

এদিকে, সামাজিক নিরাপত্তা খাতে মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ানোর পাশাপাশি বয়স্ক ভাতাভোগীর সংখ্যা ৪০ লাখ থেকে ৪৪ লাখ জনে বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এবার বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে ৭৪ হাজার ৩৬৭ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। এ বরাদ্দ জাতীয় বাজেটের শতকরা ১৪ দশমিক ২১ ভাগ এবং জিডিপির শতকরা ২ দশমিক ৫৮ ভাগ। গত অর্থবছরে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দের পরিমাণ ছিল ৬৪ হাজার ৪০৪ কোটি টাকা।

অস্বচ্ছল প্রতিবন্ধীদের ভাতা দেওয়ার লক্ষ্যে ভাতাভোগীর সংখ্যা ১০ লাখ থেকে ১৫ দশমিক ৪৫ লাখে বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের উপবৃত্তির সংখ্যা ৯০ হাজার থেকে ১ লাখ জনে বাড়ানো এবং উপবৃত্তির হার বাড়িয়ে প্রাথমিক স্তরে ৭০০ টাকা থেকে ৭৫০ টাকা, মাধ্যমিক স্তরে ৭৫০ টাকা থেকে ৮০০ টাকা এবং উচ্চ মাধ্যমিক স্তরে ৮৫০ টাকা থেকে ৯০০ টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৩ জুন ২০১৯/নাসির/সাইফুল

Walton AC
     
Walton AC
Marcel Fridge