ঢাকা, শুক্রবার, ৫ কার্তিক ১৪২৪, ২০ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ইউজিসি ও ৩৭ বিশ্ববিদ্যালয়ের মধ্যে চুক্তি

আবু বকর ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৬-১৯ ৫:৩৩:৩৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০৬-১৯ ৫:৩৩:৩৩ পিএম

নিজস্ব প্রতিবেদক : দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে সুশাসন প্রতিষ্ঠা এবং উৎকর্ষতা সাধনের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২০১৭-১৮ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সম্পন্ন হয়েছে।

সোমবার ইউজিসি অডিটরিয়ামে এ চুক্তি স্বাক্ষরিত হয়। কমিশনের সচিব ড. মো. খালেদ ও পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের রেজিস্ট্রাররা বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে বার্ষিক-কর্মস্পাদন চুক্তি যথাযথভাবে বাস্তবায়ন করার জন্য আহ্বান জানান। তিনি শিক্ষকদেরকে সীমিত সম্পদের সর্বোত্তম ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেন। এ ছাড়া তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে পারস্পরিক মিথস্ক্রিয়া ও ব্র্যান্ডিংয়ের জন্য নিয়মিতভাবে জাতীয় ও আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করারও আহ্বান জানান।

তিনি বলেন, দেশের উচ্চশিক্ষার সম্প্রসারণ ও উন্নয়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সদ্য নিয়োগপ্রাপ্ত পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে তিনি স্বাগত জানিয়ে তাদেরকে নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের আহ্বান জানান।

ইউজিসি সদস্য অধ্যাপক ইউসুফ আলী মোল্লা তার বক্তব্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ন্যায়নিষ্ঠা ও দায়িত্বশীলতার সাথে বরাদ্দকৃত বাজেটের সর্বোত্তম ব্যবহার সুনিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন।

ইউজিসি সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগম বিশ্ববিদ্যালয়ের অনুকূলে যে অর্থ বরাদ্দ করা হয় তার খাত ভিত্তিক যথাযথ ও সঠিক বাস্তবায়ন করার ওপর গুরুত্বারোপ করেন।

সভাপতির বক্তব্যে ইউজিসি সদস্য অধ্যাপক ড. এম. শাহ্ নওয়াজ আলি বলেন, দেশ এখন উন্নয়নের মহাসড়কে। এর ধারাবাহিকতা রক্ষায় সবাইকে একযোগে কাজ করতে হবে। আর এ জন্য বার্ষিক-কর্মসম্পাদন চুক্তির বাস্তবায়ন খুবই জরুরি।

প্রফেসর ড. ফারজানা ইসলাম বলেন, এ চুক্তির ফলে বিশ্ববিদ্যালয়গুলোতে কর্ম উদ্দীপনা শুরু হয়েছে। তিনি এর সাফল্য কামনা করেন।

সভায় সম্প্রতি দেশে পাহাড় ধসে নিহতদের প্রতি শোক প্রকাশ করা হয় ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার ও ইউজিসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ জুন ২০১৭/ইয়ামিন/সাইফ

Walton
 
   
Marcel