ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শাহবাগে আটক ১১, ঢাকা কলেজের সামনে শিক্ষার্থীদের অবস্থান

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২২, ২০ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শাহবাগে আটক ১১, ঢাকা কলেজের সামনে শিক্ষার্থীদের অবস্থান

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাহবাগ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের আন্দোলন থেকে ১১ শিক্ষর্থীকে আটক করেছে পুলিশ।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার পর তাদের আটক করে শাহবাগ থানা পুলিশ। বিষয়টি নিশ্চিত করেছেন শাহবাগ থাকার উপপরিদর্শক শফিকুল ইসলাম।

তিনি জানান, পুলিশের কাজে বাধা দেওয়ায় তাদের আটক করা হয়েছে। তাদের ব্যাপারে কী করা হবে তা ঊর্ধ্বতন কর্মকর্তারা বলতে পারবেন। এদিকে শাহবাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল হাসানের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

এদিকে দুপুর সোয়া ১২টা থেকে ঢাকা কলেজের সামনে রাস্তা অবরোধ করে রেখেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

ঢাকা কলেজের শিক্ষার্থী তবিবুর রহমান দুপুর পৌনে ১টায় জানান, ইডেন কলেজ ও ঢাকা কলেজের শিক্ষার্থীরা আধাঘণ্টা ধরে সড়ক অবরোধ করে রেখেছেন। ওই এলাকায় যান চলাচল বন্ধ রয়েছে।

নিউমার্কেট থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আতিকুর রহমান জানান, তাদের এলাকায় শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করছেন। তবে তারা সড়ক অবরোধ করে রাখায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।

শিক্ষার্থীদের আন্দোলন থেকে সরিয়ে দিতে তাদের সঙ্গে আলোচনা চলছে বলে জানান তিনি।

এর আগে বৃহস্পতিবার সকালে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে নীতিমালা প্রণয়নসহ সাত দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীরা মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করতে আসেন। পরে সেখানে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। এতে দুই শিক্ষার্থী আহত হয়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হন। সংঘর্ষের সময় সেখান থেকে পুলিশ ১১ জনকে আটক করে।

আহতরা হলেন- সরাকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমান ও ঢাকা কলেজের শিক্ষার্থী মাইনুল ইসলাম।

শিক্ষার্থীদের দাবির মধ্যে রয়েছে- ঢাবির অধিভুক্ত কলেজগুলোর জন্য নীতিমালা প্রণয়ন এবং প্রকাশ, সম্মান দ্বিতীয় ও চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা অল্প সময়ের মধ্যে সম্পন্ন ও দ্রুত ফলাফল প্রকাশ, সম্মান তৃতীয় বর্ষের ও মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা দ্রুত সময়ে নেওয়া, ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষ পর্বের ভর্তি কার্যক্রম দ্রুত করা, স্নাতকের আটকে থাকা সকল বর্ষের পরীক্ষা দ্রুত করা, অধিভুক্ত কলেজসমূহের সকল তথ্য সম্বলিত একটি ওয়েবসাইট তৈরি এবং শিক্ষার মান উন্নয়ন এবং সেশনজট নিরসনে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ জুলাই ২০১৭/নূর/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ