ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

চুয়েটে ৯ম আঞ্চলিক জাতীয় গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৯, ১৭ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চুয়েটে ৯ম আঞ্চলিক জাতীয় গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) -এর গণিত বিভাগের আয়োজনে উৎসবমুখর পরিবেশে ৯ম আঞ্চলিক জাতীয় গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সকালে প্রধান অতিথি হিসেবে উৎসবের উদ্বোধন করেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। ৯ম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড, চট্টগ্রাম অঞ্চলের আহ্বায়ক ও চুয়েটের গণিত বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. ইয়াকুব আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চুয়েটের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. রনজিৎ কুমার সূত্রধর, পরীক্ষা নিয়ন্ত্রক ও পদার্থ বিজ্ঞানের অধ্যাপক ড. মো.  আব্দুর রশীদ, বুয়েটের গণিত বিভাগের অধ্যাপক ড. আব্দুল আলীম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. মো. শওকত আলী এবং গণিত বিভাগের সহযোগী অধ্যাপক উজ্জল কুমার দেব প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, গণিত ছাড়া আধুনিক বিশ্বের এমন দ্রুত অগ্রগতি কল্পনাও করা যায় না। গণিতের উৎকর্ষের মধ্যেই বিজ্ঞানের অগ্রযাত্রা নিহিত। জীবনের প্রাত্যহিক এমন কিছুই নেই, যা গণিতের সূত্র মেনে চলে না। বিশেষ ফলিত গণিতের চর্চা বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তিকে সফলতার শিখরে পৌঁছে দিয়েছে। যে কারণে শিক্ষার্থীদের গণিত ভীতি দূর করে গণিতপ্রেম জাগিয়ে তুলে সৃজনশীলতার বিকাশ ঘটাতে হবে।

এবারের প্রতিযোগিতায় চট্টগ্রাম বিভাগীয় অঞ্চলের স্নাতক পর্যায়ের ১৩টি কলেজ-বিশ্ববিদ্যালয়ের মোট ১২০ জন শিক্ষার্থী অংশ নেন। বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে প্রতিযোগিতার মূল পর্বে দেড় ঘণ্টাব্যাপী গণিত অলিম্পিয়াডে অবতীর্ণ হন শিক্ষার্থীরা। পুরো আয়োজনে স্পন্সর হিসেবে রয়েছে কে এস আর এম, আইপি ভিশন ও সোনালী ব্যাংক লিমিটেড।

 

 

রাইজিংবিডি/চট্টগ্রাম/১৭ নভেম্বর ২০১৭/রেজাউল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়