ঢাকা, শুক্রবার, ১ পৌষ ১৪২৪, ১৫ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

নাট্যশালায় ‘কালো রাত্রি’

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-১২ ১:২৩:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-১২ ১:২৩:৫৩ পিএম

বিনোদন ডেস্ক : পদাতিক নাট্য সংসদের আলোচিত প্রযোজনা ‘কালো রাত্রি’। ১৩ আগস্ট সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে মঞ্চস্থ হবে নাটকটির ২২তম প্রদর্শনী।

লামিসা শিরীন হোসাইনের ‘লোন সার্ভাইভার’ গল্প অবলম্বনে এর নাট্যরূপ দিয়েছেন ড. তানভীর আহমেদ সিডনী। নির্দেশনায় রয়েছেন ওয়াহিদুল ইসলাম।

নাটকের কাহিনি প্রসঙ্গে নির্দেশক জানান, রক্তস্নাত লড়াইয়ের মধ্য দিয়ে বাংলাদেশ নামের রাষ্ট্রের অভ্যুদয় ঘটেছিল। একাত্তরের এই লড়াইয়ে সব শ্রেণি পেশার মানুষ সকল স্বার্থ ভুলে এক কাতারে দাঁড়িয়েছিল। মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ ছিল উল্লেখ করার মতো। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ও আশেপাশের এলাকাকে অবলম্বন করে রচিত হয়েছে লামিসা শিরীন হোসাইনের গল্প। এই গল্পের নাট্যকাঠামো ‘কালোরাত্রি’।


নাটকটির বিভিন্ন চরিত্র রূপায়ন করবেন- শাখাওয়াত হোসেন শিমুল, আকলিমা পুষ্প, মো. ইমরান খাঁন, ইকরামুল ইসলাম, সালমান শুভ চৌধুরী, জিনিয়া আজাদ, সানজিদা, তাসমী চৌধুরী, আবু নাসেম লিমন, ফরহাদ সুমন, শরীফুল ইসলাম, অর্ণব, সুমন, জবা, সোহেল, সৌরভ, আয়ান, মশিউর রহমান,  সৈয়দা শামছি আরা সায়েকা ও জেনিতা রহমান হিয়া।

নাটকটির আঙ্গিক অভিনয়, মঞ্চ-  সঞ্জীব কুমার দে, আলো- অতিকুল ইসলাম জয়, পোশাক ও কোরিওগ্রাফি-  সাঈদা শামছি আরা, অডিও ভিজুয়্যাল- হামিদুর রহমান পাপ্পু, বাচিক- তাসমী চোধুরী, নির্দেশনা উপদেষ্টা- সৈয়দ ইশতিয়াক হোসাইন টিটো।

২০১৫ সালের ৬ নভেম্বর, বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।




রাইজিংবিডি/ঢাকা/১২ আগস্ট ২০১৭/শান্ত/মারুফ

Walton
 
   
Marcel