ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

পাটুরিয়া-গোয়ালন্দে দ্বিতীয় পদ্মা সেতুর পরিকল্পনা

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৬-০৭ ৪:৪৫:৪৩ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-০৭ ৪:৪৫:৪৩ পিএম

নিজস্ব প্রতিবেদক : পাটুরিয়া-গোয়ালন্দ রুটে ভবিষ্যতে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনা রয়েছে সরকারের।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, দেশের পশ্চিমাঞ্চলে যোগাযোগ নেটওয়ার্ক শক্তিশালী করার জন্য ৬১টি সেতু নির্মাণ ও পুনঃনির্মাণের ব্যবস্থা নেওয়া হচ্ছে। পদ্মা সেতু নির্মাণের কাজ অর্ধেকের বেশি শেষ হয়েছে। চলমান আছে দ্বিতীয় কাঁচপুর, দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু নির্মাণের কাজ। গলাচিপা, পায়রা ও কচা নদীর ওপর সেতু নির্মাণ এবং পাটুরিয়া-গোয়ালন্দে ভবিষ্যতে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনা আছে।

তিনি আরো বলেন, এছাড়া নবম (বগা সেতু), দশম (মোংলা সেতু) ও একাদশ (ঝপঝপিয়া) বাংলাদেশ-চীন মৈত্রী সেতু নির্মাণের জন্য চীন সরকারের সাথে সমাঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ কাজ শুরু হয়েছে। আশা করছি, ২০২২ সাল নাগাদ এর কাজ সম্পন্ন করতে পারব।

এটি আওয়ামী লীগ সরকারের চার মেয়াদের ২০তম এবং ব্যক্তিগতভাবে অর্থমন্ত্রীর ১২তম বাজেট। এর মধ্য দিয়ে একাধারে দশবার বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী।

এর আগে দুপুর সাড়ে ১২টার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে মন্ত্রিপরিষদের বৈঠকে ২০১৮-১৯ অর্থবছরের জন্য এ বাজেট অনুমোদন দেওয়া হয়। এরপর মন্ত্রিসভায় অনুমোদন পাওয়া প্রস্তাবিত বাজেটে সম্মতিসূচক স্বাক্ষর করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এবারের বাজেটের আকার ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা।



রাইজিংবিডি/ঢাকা/৭ জুন ২০১৮/হাসান/রফিক

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge