ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

বইমেলায় ডিজিটাল বইয়ের চার স্টল

32,36 || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫১, ২৪ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় ডিজিটাল বইয়ের চার স্টল

আরিফ সাওন ও আবু বকর ইয়ামিন : বাংলা একাডেমি প্রাঙ্গণ। ৬৮ নম্বর স্টল। স্টলটি ‘সেই বই’ এর স্টল। এটি ডিজিটাল বইয়ের স্টল। বইমেলায় শুধু ই-বুকের এই একটি স্টল নয়; গ্রন্থমেলায় অসংখ্য বইয়ের স্টলের পাশাপাশি রয়েছে আরো তিনটি ডিজিটাল বইয়ের স্টল। যেখান থেকে অনলাইনে রেজিস্ট্রেশন করে ফ্রি বই পড়া যাবে বা বই কেনা যাবে। ডিজিটাল এই ই-বুক সিস্টেম নতুন সম্ভাবনা হিসেবে জনপ্রিয় হচ্ছে পাঠকের কাছে।

বাংলা একাডেমি প্রাঙ্গণে লেখক চত্বরের পাশে রয়েছে ই-বুক স্টলগুলো। ক্ষুদ্র পরিসরে জায়গা নিয়ে ডিজিটাল বইয়ের স্টলগুলো অনেকের সাড়া জুগিয়েছে। ই-বুক স্টলগুলো হচ্ছে- ‘বেঙ্গল ই-বই, সেইবই ডটকম, চড়ুই ডটকম এবং বাংলালিংক বইঘর।

স্টলগুলোতে কথা বলে জানা যায়, ই-বই লেখক বা প্রকাশকদের অনুমোদন ছাড়া কোনো বই তারা প্রকাশ করছেন না। প্রতিটি বই বিক্রির ওপর একটি নির্দিষ্ট হারে লেখকরা কমিশন পাবেন।

গত ২০ ফেব্রুয়ারি ‘সেই বই’য়ের স্টলে প্রয়াত হুমায়ূন আহমেদের ‘লীলাবতি’বইয়ের ই-বুক ভার্সন উদ্বোধন করেছেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন।

এ সময় তিনি বলেন, বর্তমান সময়ে ই-বুক জনপ্রিয়তা পেয়েছে। আমি যখন ইউরোপ-আমেরিকার বিভিন্ন দেশে যাই তখন সেখানে অনেকেই আমাকে বলেছে, দেশ থেকে হুমায়ূন আহমেদের বই নিয়ে যেতে তাদের অনেক কষ্ট ভোগ করতে হয়েছে। ই-বুক  হওয়ায় তাদের আর কষ্ট করে দেশ থেকে বই নিয়ে যেতে হবে না।

‘সেই বই’ এর স্টলে দায়িত্বরতরা জানান, এনড্রয়েড বা স্মার্ট মোবাইল ফোন বা কম্পিউটারে ‘সেই বই’-এর অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে প্রথমে ডাউললোড করে নিতে হবে। তারপর রেজিস্ট্রেশন করতে হবে ফেসবুক, জি-মেইল আইডি বা নাম-ঠিকানা ব্যবহার করে। সেটা করা যাবে বিনামূল্যেই। এতটুকু করতে পারলেই বিনামূল্যে পড়া যাবে সাড়ে পাঁচশ’র অধিক বই।

‘সেই বই’-এর ই-বুক লাইব্রেরিতে মোট বই আছে ১১০০-এর বেশি। দেশের খ্যাতিমান সব কবি, সাহিত্যিকের বই রয়েছে এখানে। আর যে বইগুলো কিনতে হবে তার মূল্য পরিশোধ করা যাবে সব ধরনের ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, বিকাশসহ প্রচলিত সবগুলো মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে।

‘সেই বই’ এর ই-বুক লাইব্রেরিতে অনুবাদ, অভিধান, আইন, আত্মজীবনী, উপন্যাস, কিশোর উপন্যাস, গবেষণা চলচ্চিত্র, চিরায়ত, ছোটদের বিজ্ঞান গল্প, জীবনী ও সংকলন, দর্শন, নাটক, পরিবেশ ও প্রকৃতি, ব্যবসা, বিজ্ঞান, ভ্রমণ ইত্যদি ক্যাটাগরিতে বই সাজানো আছে। আর বই কেনা যাবে ৫ থেকে ২০০ টাকার মধ্যে। এছাড়াও মেলা উপলক্ষে ‘সেই বই’-এর ই-বুকে থাকছে ৫০% ছাড়। সেই সঙ্গে আরো আছে বিশেষ কুপন ও ১০০ টাকার একটি স্ক্র্যাচ কার্ডের সঙ্গে একটি টি-শার্ট ফ্রি। ‘সেই বই’-এর আরো তথ্য জানা যাবে www.sheiboi.com এ।

‘বাংলালিংক বই ঘর’স্টলের এক বিক্রয়কর্মী জানান, এই ই-বুক অ্যাপটি পেতে গ্রাহকরা গুগল প্লে স্টোর থেকে ‘বই ঘর আ্যপটি’ ডাউনলোড করতে পারবেন। সেবাটি পেতে গ্রাহককে দিনে মাত্র ২.৪৪ টাকা মাশুল দিতে হবে। এছাড়া বাংলালিংক বই ঘর। অ্যাপ পেতে ডাউনলোড ও ব্রাউজিংয়ের জন্য ভিন্ন ডাটা চার্জ প্রযোজ্য। অ্যাপসটি ডাউনলোড করলে পাঠকদের ১০টি বই বিনামূল্যে পড়ার সুযোগ দেওয়া হচ্ছে। অন্য বইয়ের জন্য টাকা পরিশোধ করতে হবে।

মেলায় কথা হয় ঢাকা সিটি কলেজের শিক্ষার্থী শওকতের সঙ্গে। তিনি বলেন, ই-বুক নামে পরিচিত ডিজিটাল বইয়ের ধারণা বাংলাদেশে নতুন নয়। এই ডিজিটাল যুগে কাগুজে বইয়ের পাশাপাশি ই-বই থাকা দরকার। এতে করে সময়-সুযোগ বুঝে ইচ্ছামতো বই ডাউনলোড করে পড়া যায়। খরচও কম।

মেলার বাংলা একাডেমির অংশেই ৭০ নম্বর স্টলে রয়েছে বেঙ্গল ফাউন্ডেশনের সিস্টার কনসার্ন ‘বেঙ্গল ই-বই’-এর স্টল। ই-বই পড়ার বা কেনার মাধ্যম এখানেও একই। অ্যাপটি ডাউনলোড করে নিয়ে ফ্রিতে রেজিস্ট্রেশন করা যাবে। তারপর বিনামূল্যে পড়া যাবে ৫০টিরও অধিক বই। আর তাদের ই-বুক লাইব্রেরিতে মোট বই আছে প্রায় ৪০০টি। ই-বই কেনা যাবে ৩০ থেকে ১৫০ টাকার মধ্যে। এ বিষয়ে কথা হয় ‘বেঙ্গল ই-বই’-এর রওনক হাসানের সঙ্গে।

তিনি বলেন, পৃথিবীর অনেক দেশে ই-বুক খুব পরিচিত একটি বিষয়। আমাদের দেশের পাঠকদের মাঝে ই-বুক সম্পর্কে ধারণা দিতে আমরা বইমেলায় এসেছি। বই কেনা যাবে বিভিন্ন ডেভিড ক্রেডিট কার্ড ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে। আরো তথ্য জানা যাবে www.bengalboi.com
ই-বুকের আরেকটি প্রতিষ্ঠান হচ্ছে ইবিএস-এর ‘বইঘর’। এখানে বাংলা লিংক ও রবির গ্রাহকরা ‘বইঘর’-এর অ্যাপটি ডাউনলোড করে রেজিস্ট্রেশন করবেন। তাদের রয়েছে ৫০০টি ই-বই। যে বইগুলো বিনামূল্যে পড়া যাবে তার জন্য রেজিস্ট্রেশন করতে হবে বাংলা লিংক বা রবি নাম্বার থেকে। রবি নাম্বারের মাধ্যমে দিনে ১ টাকা ফি দিয়ে ২টি বই ডাউনলোড করা যাবে। আর বাংলা লিংক নাম্বারে প্রতিদিন ২ টাকা দিয়ে ৫টি ই-বই ডাউনলোড করা যাবে। সুখের খবর হচ্ছে, এখানে মোবাইল ব্যালেন্স থেকে খরচ করেই ই-বই পড়া যাবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ ফেব্রুয়ারি ২০১৭/সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়