ঢাকা, শনিবার, ৪ অগ্রহায়ণ ১৪২৪, ১৮ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ছয় হাজার গাছের পাতা দিয়ে গাউন

শাহিদুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১১-০৪ ৮:০৮:২৩ এএম     ||     আপডেট: ২০১৭-১১-০৪ ১১:৫৫:১১ এএম

শাহিদুল ইসলাম: প্রকৃতিতে বইছে শীতের আগমনী বার্তা। শীতের পরেই বসন্ত। আসছে পাতা ঝরার দিন। সেই ঝরা পাতা আমরা অবলীলায় পা দিয়ে মাড়িয়ে যাই। কিন্তু এই তুচ্ছ পাতা দিয়েও যে অভিনব কিছু করা যায় প্রমাণ করলেন চীনের কয়েকজন শিক্ষার্থী।  কোনো রকম যন্ত্রের সাহায্য না নিয়ে শুধুমাত্র হাতের সাহায্যে ঝরে পড়া ছয় হাজার পাতা দিয়ে সুন্দর একটি গাউন তৈরি করেছেন তারা। 

চীনের পূর্বাঞ্চলীয় হিফেই বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের চারজন শিক্ষার্থী তাদের ক্লাস প্রজেক্ট হিসেবে এই কাজ শুরু করেন। তাদের প্রজেক্টের বিষয় ছিল প্রাণী অথবা গাছের যে কোনো অংশ ব্যবহার করে অভিনব কিছু তৈরি করা। অনেক ভেবে তারা এই প্রজেক্ট গ্রহণ করেন।
 


দুইজন ছাত্র এবং দুইজন ছাত্রীর সমন্বয়ে গড়া এই দলটি দীর্ঘ ছয় মাস পরিশ্রম করে এই প্রজেক্টটি বাস্তবায়ন করেছেন। অনেক ধৈর্য এবং সংযমের পরিচয় দিতে হয়েছে তাদের। কারণ পোশাক তৈরির জন্য প্রয়োজনীয় পাতা তারা বিশ্ববিদ্যালয় চত্বর থেকে সংগ্রহ করলেও বেশ কিছু পাতার জন্য তাদের পাহাড়ে চড়তে হয়েছে। তাছাড়া সংগৃহীত পাতা সংরক্ষণেও তাদের বেশ ঝামেলা পোহাতে হয়েছে। কারণ পাতা দ্রুত শুকিয়ে যায়। শুকিয়ে যাওয়া রোধে তারা ক্ষার ও সোডিয়াম দ্রবণের সহায়তা নিয়েছেন।
 


এরপর এই পাতা দিয়ে দীর্ঘ ছয় মাস পরিশ্রম করে একটি গাউন তৈরি করেছেন। সম্প্রতি গাউনটি তারা জনসম্মুখে প্রকাশ করেছেন। গাছের পাতা দিয়ে তৈরি পোশাকটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনার সৃষ্টি করেছে।  




রাইজিংবিডি/ঢাকা/৪ নভেম্বর ২০১৭/মারুফ/তারা

Walton
 
   
Marcel