ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রসবজনিত কারণে প্রতিদিন ১৪ মায়ের মৃত্যু

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৩, ২৭ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রসবজনিত কারণে প্রতিদিন ১৪ মায়ের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : দেশে প্রতিদিন গড়ে ১৪ জন মা প্রসবজনিত কারণে মৃত্যুবরণ করছেন। এখনও বেশিরভাগ প্রসব বাড়িতে অপ্রশিক্ষিতদের হাতে হচ্ছে।

শনিবার স্বাস্থ্য অধিদপ্তরে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। ‘নিরাপদ প্রসব চাই স্বাস্থ্য কেন্দ্রে চল যাই’ এ প্রতিপাদ্য সামনে রেখে স্বাস্থ্য অধিদপ্তরের ম্যাটারনাল হেলথ কর্মসূচির উদ্যোগে ‘নিরাপদ মাতৃত্ব দিবস, ২০১৭ উপলক্ষ্যে এ সংবাদ সম্মেলন করা হয়।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক এই দিবসের তাৎপর্য এবং গৃহীত বিভিন্ন কর্মসূচি তুলে ধরে বক্তব্য রাখেন।

তিনি জানান, চলমান ৪র্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচিতে (২০১৭-২২) মাতৃস্বাস্থ্যকে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। সকল মেডিক্যাল কলেজ হাসপাতাল ও জেলা হাসপাতাল সমূহের সাথে ১৫৯টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সমন্বিত জরুরি প্রসূতি সেবা কার্যক্রম বিদ্যমান আছে। এর পাশাপাশি মা ও শিশু কল্যাণ কেন্দ্র সমূহে সীমিত আকারে এ সেবা প্রদান চলছে। এ ছাড়াও বেসরকারি পর্যায়ে মাতৃস্বাস্থ্য সেবা প্রদান করা হচ্ছে।

জাহিদ মালেক জানান, ১৫০০টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে নিরাপদ প্রসব সেবা কার্যক্রম জোরদার করা হচ্ছে এবং জেলা ও উপজেলা পর্যায়ে জরুরি প্রসূতি সেবার মান উন্নয়নে স্বাস্থ্য অধিদপ্তরের আওতাধীন চিকিৎসকদের জরুরি প্রসূতি সেবা প্রশিক্ষণ চলমান আছে। হত দরিদ্র মায়েদের প্রসুতি সেবা নিশ্চিতকল্পে মাতৃস্বাস্থ্য ভাউচার স্কিম ৪১টি জেলার ৫৩ উপজেলায় চালু আছে। চলমান সেক্টর কর্মসূচির আওতায় প্রতি বছর ১০টি করে উপজেলা সম্প্রসারণ করা হবে। ফলে ২০২২ সাল নাগাদ এর আওতায় উপজেলার সংখ্যা দাঁড়াবে মোট ১০৩।

তিনি আরো জানান, স্বাস্থ্য অধিদপ্তরের মাতৃস্বাস্থ্য কর্মসূচির উদ্যোগে নিরাপদ মাতৃত্ব দিবসটি পালনের জন্য জাতীয় পর্যায়ে সাংবাদিক সম্মেলন, ক্রোড়পত্র প্রকাশ, মোবাইল টেলিফোনে ক্ষুদে বার্তার মাধ্যমে দিবসটির প্রতিপাদ্য প্রচার, অবস্ এন্ড গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশের ১৩টি শাখার মাধ্যমে আলোচনা সভা, সেবা প্রদান ও বিভিন্ন কার্যক্রম সম্পাদন, দিবসটির গুরুত্ব তুলে ধরে বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনে আলোচনা সভা সম্প্রচার, ২০১৬ সালে মাতৃসেবায় উল্লেখযোগ্য অবদান রাখায় বিভিন্ন প্রতিষ্ঠানকে মাহে রমজান পরবর্তী মাসের ২য় সপ্তাহে পুরষ্কার প্রদান, রাজধানীর গুরুত্বপূর্ণ স্থানে সড়কদ্বীপ সজ্জিতকরণ এবং স্থানীয় পর্যায়ে অর্থাৎ জেলা ও উপজেলা পর্যায়ে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হবে।

প্রতিমন্ত্রী বাংলাদেশের মাতৃস্বাস্থ্য উন্নয়ন তথা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ২০৩০ সালের মধ্যে অর্জনের জন্য সাংবাদিক, জনপ্রতিনিধি, স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা, কর্মচারী ও উন্নয়ন সহযোগী সংস্থার সকল কর্মকর্তা, কর্মচারীর সক্রিয় অংশগ্রহণের জন্য উদাত্ত আহবান জানান।

সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, লাইন ডাইরেক্টর-ম্যাটারনাল, নিওন্যাটাল, চাইল্ড এন্ড অ্যাডালেসন্ট হেলথ (এমএনসিএন্ডএএইচ) ডাঃ মোঃ জাহাঙ্গীর আলম সরকার, প্রোগ্রাম ম্যানেজার, এমএইচ, ডাঃ পবিত্র কুমার শিকদার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধি এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধি উপস্থিত ছিলেন।




রাইজিংবিডি/ঢাকা/২৭ মে ২০১৭/সাওন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়