ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বঙ্গবন্ধু মেডিক্যালে লিভার ট্রান্সপ্ল্যান্ট শুরু হবে শিগগিরই

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৪, ১২ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বঙ্গবন্ধু মেডিক্যালে লিভার ট্রান্সপ্ল্যান্ট শুরু হবে শিগগিরই

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেছেন, এ বিশ্ববিদ্যালয়ের হাসপাতালে খুব শিগগিরই লিভার ট্রান্সপ্ল্যান্ট শুরু করা হবে। এ ব্যাপারে হেপাটোবিলিয়ারি প্যানক্রিয়েটিক এন্ড লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগকে সব ধরণের সহায়তা দেওয়া হবে।

বুধবার এ বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের শহীদ ডা. মিলন হলে হেপাটোবিলিয়ারি প্যানক্রিয়েটিক এন্ড লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের উদ্যোগে প্রথমবারের মতো অনুষ্ঠিত ‘হেপাটোবিলিয়ারি প্যানক্রিয়েটিক সার্জারি’ বিষয়ক লাইভ ওয়ার্কশপে তিনি একথা বলেন।

উপাচার্য বলেন, ‘লিনিয়ার এক্সিলেটর মেশিন না থাকায় ক্যান্সারে আক্রান্ত রোগীদের রেডিওথেরাপি দেওয়া সম্ভব হচ্ছে না। রোগীদের সুবিধার্থে সকল প্রতিবন্ধকতা পেরিয়ে লিনিয়ার এক্সিলেটর মেশিন ক্রয় করা হবে, চালু করা হবে ক্যান্সারে আক্রান্ত রোগীদের জন্য রেডিওথেরাপি কার্যক্রম।’

হেপাটোবিলিয়ারি প্যানক্রিয়েটিক এন্ড লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ওয়ার্কশপে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।

লাইভ ওয়ার্কশপে গুরুত্বপূর্ণ প্রবন্ধ উপস্থাপন করেন সিঙ্গাপুরের গ্লেনগ্লেস হসপিটালের ডা. রবিশংকর কে দিদ্দাপুর, মাউন্ট এলিজাবেথ হাসপাতালের ডা. তৌফিক ইসলাম। কো-চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন সোসাইটি অফ সার্জনস অফ বাংলাদেশ (এসওএসবি)- এর মহাসচিব অধ্যাপক এ বি এম খুরশিদুল আলম। স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক ডা. মোহাম্মদ মোহছেন চৌধুরী। ধন্যবাদ জ্ঞাপন করেন সহযোগী অধ্যাপক ডা. বিধান চন্দ্র দাস। ওয়ার্কশপে দেশের সংশ্লিষ্ট চিকিৎসক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১২ ডিসেম্বর ২০১৮/সাওন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়