ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

র‌্যাবের কব্জায় জঙ্গিদের আধ্যাত্মিক নেতা

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩০, ২৪ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
র‌্যাবের কব্জায় জঙ্গিদের আধ্যাত্মিক নেতা

নিজস্ব প্রতিবেদক : রাজধানী থেকে জেএমবির সারোয়ার-তামিম গ্রুপের আধ্যাত্মিক নেতা মুহাম্মদ ইকবাল বিন ফাখরুল ইসলাম ওরফে মো. ইকবাল হোসেন মুমিন হোসেন ওরফে শায়খ ইকবালকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

এ সময় তার থেকে বিপুল পরিমাণ জিহাদি বই উদ্ধার করা হয়। সোমবার দুপুরে র‌্যাব এ তথ্য জানায়।

র‌্যাব-১০ থেকে আরো জানানো হয়, রোববার রাতে গোপন সংবাদে নিউমার্কেট থানার কাঁটাবন ঢালে খন্দকার প্রিন্টার্সে অভিযান পরিচালনা করে ইকবালকে ৩ হাজার কপি নিষিদ্ধ বইসহ গ্রেপ্তার করা হয়। পরে তার দেওয়া তথ্যে কাটাবন মসজিদ মার্কেট, বাড্ডা থানার বড় বেরাইদ এলাকায় অভিযান পরিচালনা করে উস্কানিমূলক জঙ্গিবাদী আরো ৩ হাজার বই উদ্ধার করা হয়।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া পরিচালক মুফতি মাহমুদ খান রাইজিংবিডিকে বলেন, ‘জঙ্গিবাদে উদ্বুদ্ধ হওয়ার জন্য আধ্যাত্মিক জ্ঞান, দীক্ষা ও প্রশিক্ষণ দিয়ে থাকে ইকবাল। ইকবাল তার নাম পরিচয় গোপন করে ঢাকার বিভিন্ন প্রেস থেকে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হওয়ার জন্য ধর্মীয় উস্কানিমূলক বই ছাপায়। এসব বই স্বল্প ও বিনামূল্যে তার অনুসারীদের কাছে সরবরাহ করে জঙ্গিবাদে আকৃষ্ট করে থাকে। ইকবাল ২০০৫ সালে দেশব্যাপী সিরিজ বোমা হামলার একজন আসামি হিসেবে গ্রেপ্তার হয়। আদালত থেকে বের হয়ে এসে বেশ কিছুদিন আত্মগোপনে থেকে নব্য জেএমবি সারোয়ার-তামিম গ্রুপের সদস্যদের সংগঠিত করে জঙ্গিবাদে উদ্বুদ্ধ ও জিহাদের জন্য প্রস্তুত করে আসছিল।’




রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৭/মাকসুদ/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়