ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

চুরি ঠেকাতে স্মার্ট মানিব্যাগ

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৩, ৬ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চুরি ঠেকাতে স্মার্ট মানিব্যাগ

মোখলেছুর রহমান : পুরুষদের অন্যতম দরকারি জিনিস মানিব্যাগে ইতিমধ্যেই অনেক আধুনিকতার ছোঁয়া লেগেছে। বর্তমান আধুনিক মানিব্যাগে টাকা, আইডেন্টিটি কার্ড এবং ক্রেডিট কার্ড রাখার জন্য থাকে আলাদা আলাদা পার্ট।

কিন্তু এসবের পাশাপাশি যদি মানিব্যাগে থাকে ৫১২ এমবি রম, একটি বিল্ট-ইন ক্যামেরা এবং ওয়াই-ফাই হট স্পট এর মতো আধুনিক সব প্রযুক্তি- তাহলে কেমন হয়?

এমনই অভিনব স্মার্ট মানিব্যাগ তৈরি করেছে ভোল্টারম্যান ইঙ্ক. নামক একটি প্রতিষ্ঠান। বলা যায় এই মানিব্যাগে স্ক্রিন ব্যতীত স্মার্টফোনের সব সুবিধাই রয়েছে। এমনকি আপনি আপনার ফোন চার্জ করার জন্যও এটি ব্যবহার করতে পারবেন। এছাড়া যদি কখনো আপনি আপনার ফোনটি ভুলে কোথাও রেখে আসেন তৎক্ষণাৎ এটি অ্যালার্ম হিসাবে কাজ করবে, ফলে আপনি বুঝতে পারবেন যে আপনি আপনার ফোনটি রেখে এসেছেন। ঠিক একইভাবে আপনি আপনার মানিব্যাগটিও কোথাও ভুলে রেখে আসলে তখন আপনার ফোনটি অ্যালার্ম হিসেবে কাজ করবে ব্লুটুথ প্রযুক্তির মাধ্যমে।

‘ভোল্টারম্যান স্মার্ট ওয়ালেট’ নামক এই মানিব্যাগে আরো রয়েছে জিপিএস, ওয়াই-ফাই হটস্পট এবং আরএফআইডি সুরক্ষার ব্যবস্থা । মানিব্যাগটিকে আপনার ফোনের চার্জিংয়ের জন্য তারবিহীন চার্জার হিসেবে ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে আপনার ফোন যদি তারবিহীন চার্জার সমর্থন না করে, তাহলে তার যুক্ত একটি চামড়ার চার্জিং প্যাডের মাধ্যমে চার্জার হিসেবে ব্যবহার করতে পারবেন, যা পাওয়ার ব্যাংক হিসেবে কাজ করবে।

স্মার্ট এই মানিব্যাগে একটি বিল্ট-ইন ক্যামেরাও রয়েছে। ফলে যদি কখনো মানিব্যাগটি চুরি হয়, তাহলে সহজেই চোর ধরা যাবে। কেননা মানিব্যাগটি যে নিয়েছে তার ছবি আপনার মোবাইল স্ক্রিনে ভেসে উঠবে। মানিব্যাগে থাকা লুকানো ক্যামেরা তুলে ফেলবে ছবি।

তবে মানিব্যাগের ক্যামেরার থাকার বিষয়টি হয়তো কারো কারো পছন্দ নাও হতে পারে, তাই এই ফিচারটি অবশনাল হিসেবে রাখা হয়েছে। স্মার্ট এই মানিব্যাগটি বাজারে নিয়ে আসার জন্য বর্তমানে ইন্ডিগোগো ক্যাম্পেইনের মাধ্যমে ফান্ড সংগ্রহ করছেন নির্মাতারা। ডিসেম্বরে এটি বাজারে আসছে বলে জানা গেছে। বিশ্বের সবচেয়ে অভিনব ও স্মার্ট এই মানিব্যাগটির দাম প্যাকেজ ভেদে নির্ধারণ করা হয়েছে ৯৮ ডলার, ১৫৭ ডলার এবং ৩৬৫ ডলার।

 

তথ্যসূত্র : দ্য ভার্জ




রাইজিংবিডি/ঢাকা/৬ জুলাই ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়