ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘আনোয়ারুল হক সৎ সাহসী বিচারক ছিলেন’

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪১, ২৩ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘আনোয়ারুল হক সৎ সাহসী বিচারক ছিলেন’

নিজস্ব প্রতিবেদক : বিচারপতি আনোয়ারুল হকের মধ্যে সততা, প্রজ্ঞা, নিষ্ঠা, সাহস সবই ছিল উল্লেখ করে নতুন বিচারকদের তাকে অনুসরণ করার আহ্বান জানিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহাব মিঞা।

রোববার সন্ধ্যায় সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে বিচারপতি আনোয়ারুল হকের স্মরণসভায় তিনি এ কথা বলেন।

বিচারপতি মো. আবদুল ওয়াহাব মিঞা বলেন, বিচারপতি আনোয়ারুল হকের সবচেয়ে বড় গুণ ছিল তিনি ছোট বড় সবাইকে সম্মান দিয়ে কথা বলতেন। যা অনেকের মধ্যে থাকে না। রায়ের মধ্যে আনোয়ারুল হক প্রজ্ঞার ছাপ রেখেছেন বলেও মন্তব্য করেন আপিল বিভাগের এই বিচারপতি।

তিনি আরো বলেন, বিচারকরা কারো পক্ষে না। আইনের আলোকে ঘটনার আলোকে সিদ্ধান্ত নিতে হয় তাদের। বিচারপতি আনোরুল হক তাই করেছেন।

খুব অল্প সময়ের মধ্যে সুপ্রিম কোর্টের তিনজন সিটিং জজ মারা যাওয়ায় বিচার বিভাগের ক্ষতি হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

সভায় বিএনপি-জামায়াতপন্থী শীর্ষ আইনজীবীদের না আসায় ক্ষোভ প্রকাশ করে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, যুদ্ধাপরাধের বিচার করে কি বিচারপতি আনোয়ারুল হক অপরাধ করেছেন?

তিনি বলেন, আজকের স্মরণসভায় বিশেষ দুটি দলের কাউকে দেখা যাচ্ছে না। একটি দলের লোকেরা না হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল দ্বারা আক্রান্ত। কিন্তু অন্যদলের আইনজীবীরা তো আসতে পারতো। বিচারপতি আনোয়ারুল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ছিলেন এটা কি অপরাধ হয়েছে।

অ্যাটর্নি জেনারেল বলেন, সুপ্রিম কোর্টের বিচারকরা কোনো ব্যক্তি বা গোষ্ঠীর না। তাই ভবিষ্যতে কোনো বিচারপতির স্মরণসভায়  দলমত নির্বিশেষে সবাইকে উপস্থিত থাকার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা প্রধান অতিথি হিসেবে উপস্থিত হওয়ার কথা থাকলেও অসুস্থ হওয়ায় তিনি আসতে পারেননি।

স্মরণসভার আহ্বায়ক অ্যাডভোকেট মোল্লা আবু কাওছারের সভাপতিত্বে আপিল বিভাগের বিচারপতি মির্জা হোসেইন হায়দার, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, হাইকোর্ট বিভাগের বিচারপতি মিফতাহ উদ্দিন চৌধুরী, বিচারপতি ওবায়দুল হাসান শাহীন, বিচারপতি এ এন এম বসির উল্লাহ, সুপ্রিম কোর্ট বারের প্রাক্তন সভাপতি অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, প্রাক্তন আইনমন্ত্রী অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু, বাংলাদেশ আইন সমিতির প্রাক্তন সেক্রেটারি অ্যাডভোকেট শেখ আলী আহমেদ খোকন প্রমুখ বক্তব্য রাখেন।

প্রসঙ্গত, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক ক্যানসারে আক্রান্ত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় সম্প্রতি মারা যান।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৭/মেহেদী/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ