ঢাকা, রবিবার, ৯ আশ্বিন ১৪২৪, ২৪ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

শুল্ক ফাঁকি : ফুটওয়্যার প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১৪ ১:৪৮:০০ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-২২ ১০:২৩:০৮ এএম

নিজস্ব প্রতিবেদক :  বন্ড সুবিধার অপব্যবহার করে ৫০ লাখ টাকা শুল্ক ফাঁকি দেওয়ায় মেসার্স এসকর্ট ফুটওয়্যার লিমিটেডের বিরুদ্ধে মামলা করেছে শুল্ক গোয়েন্দা।

বৃহস্পতিবার কাস্টমস আইনে মামলাটি করা হয় বলে রাইজিংবিডিকে জানিয়েছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান।

শুল্ক গোয়েন্দা আরো জানায়, গোপন সংবাদের ভিত্তিতে গত ১৫ জুন কাঁচামাল ইনভেন্ট্রির উদ্দেশ্যে হাজারীবাগের মেসার্স এসকর্ট ফুটওয়্যার লিমিটেডে যায় শুল্ক গোয়েন্দা। সেখানে ৫০ লাখ টাকার বেশি শুল্ক ফাঁকি দেওয়ার বিষয়টি উদঘাটন কর হয়।

শুল্ক গোয়েন্দার দল ওই দিন অভিযান পরিচালনা করতে গিয়ে দেখতে পায়, এসকর্ট ফুটওয়্যার লিমিটেড নামের প্রতিষ্ঠানটি (বন্ড লাইসেন্স নং-১০২৩, কাস-পিবিডব্লিউ/২০১৫) বন্ডেড সুবিধায় জুতা তৈরির কাঁচামাল হিসেবে ইনসোল, হার্ডনার, রিভেট, আউটসোল ইত্যাদি আমদানি করে তা দিয়ে জুতা তৈরি করে রপ্তানি না করে অবৈধভাবে খোলা বাজারে বিক্রি করেছে। এই সময় প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক শাহীন আহমেদ ও পরিচালক সাজ্জাদুল হক উপস্থিত ছিলেন।  অপসারণকৃত কাঁচামালের ওপর প্রযোজ্য শুল্ককরাদির পরিমাণ ৫০ লাখ ১২ হাজার ৯৭৫ টাকা। 

সূত্র জানায়, সাধারণত বিদেশে পণ্য রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনে দেশীয় শিল্প-কারখানাকে উৎসাহিত করার জন্য বন্ডেড সুবিধার মাধ্যমে রপ্তানিযোগ্য পণ্যের কাঁচামাল বিনা শুল্কে আমদানির সুযোগ দেওয়া হয়ে থাকে বন্ড লাইসেন্সধারী প্রতিষ্ঠানগুলোকে। এই সুবিধার অপব্যবহার করে এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা অধিক মুনাফা অর্জন করছে। অন্যদিকে সরকার যথাযথ রাজস্ব হারাচ্ছে। শুল্ক গোয়েন্দা কঠোর নজরদারির মাধ্যমে বন্ড সুবিধার অপব্যবহার রোধে কাজ করে যাচ্ছে। এর ধারাবাহিকতায় এই অভিযানটি পরিচালিত হয়।

এবিষয়ে মামলা দায়ের করা হয়েছে। একই সঙ্গে বন্ড প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য কাস্টমস বন্ড কমিশনারকে অনুরোধ করা হয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ সেপ্টেম্বর ২০১৭/এম এ রহমান/ইভা

Walton Laptop