ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪২৬, ২৪ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

সন্ধ্যা নদীর বালু উত্তোলনে নিষেধাজ্ঞা

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-২২ ৫:৫৯:৩৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-২২ ৫:৫৯:৩৫ পিএম
Walton AC 10% Discount

নিজস্ব প্রতিবেদক : বরিশালের বাবুগঞ্জ উপজেলার সন্ধ্যা নদীর তলদেশ কেটে অবৈধভাবে বালু উত্তোলনের অনুমতি দিয়ে বিভাগীয় কমিশনারের কার্যাদেশ তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর স্মুতি জাদুঘরসহ অন্যান্য স্থাপনা নদীগর্ভে বিলীন হওয়া ঠেকাতে বালু উত্তোলন বন্ধের কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বুধবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

পাশাপাশি বালু উত্তোলনে ইজারা দেওয়াকে কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং ভবিষ্যতে ওই এলাকায় বালু উত্তোলনের ইজারা না দিতে কেন নির্দেশ দেওয়া হবে না রুলে সেটিও জানতে চাওয়া হয়েছে।

ভূমি সচিব, গৃহায়ন ও গণপূর্ত সচিব, পরিবেশ সচিব, বরিশাল বিভাগীয় কমিশনার, ঢাকার ডেপুটি কমিশনারসহ ১১ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট মুসাদ্দেক বিল্লাহ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

পরে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, বরিশালের বাবুগঞ্জ উপজেলার সন্ধ্যা নদীর বালু উত্তোলনে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের বাড়ি, স্মৃতি জাদুঘরসহ অন্যান্য স্থাপনা নদীগর্ভে বিলীন হওয়ার উপক্রম। এ অবস্থায় স্থানীয় বাসিন্দা ও পশ্চিম ভুতেরদিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষ আব্দুল কাদের মাল হাইকোর্টে রিট দায়ের করেন।

আদালত আজ ওই রিটের শুনানি নিয়ে রুলসহ এ আদেশ দেন।

একই সঙ্গে বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর স্মৃতি জাদুঘরসহ স্থাপনা রক্ষায় ১ নম্বর জাহাঙ্গীরনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তারিকুল ইসলাম তারেকের আবেদনটি ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি করতে জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছেন আদালত।

চলতি বছরে ১৫ এপ্রিল মেসার্স সততা ট্রেডার্স সন্ধ্যা নদী থেকে বালু উত্তোলনের অনুমতি পায়। এরপর তারা বালু উত্তোলন শুরু করে। এতে বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর স্মৃতি জাদুঘরসহ একাধিক গুরুত্বপূর্ণ স্থাপনা ও ঘনবসতিপূর্ণ এলাকা হুমকির মুখে পড়ে।

এ নিয়ে স্থানীয় বাসিন্দারা মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেন। গণমাধ্যমে প্রতিবেদনও প্রকাশ হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২২ মে ২০১৯/ মেহেদী/রফিক

Walton AC
     
Walton AC
Marcel Fridge