ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সাংবিধানিক বিধান অনুযায়ী আগামী নির্বাচন হবে : আমু

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৭, ১৯ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাংবিধানিক বিধান অনুযায়ী আগামী নির্বাচন হবে : আমু

নিজস্ব প্রতিবেদক : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, কোনো ব্যক্তির অধীনে নয়, সাংবিধানিক বিধান অনুযায়ী আগামী জাতীয় সংসদ নির্বাচন হবে।

রোববার রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ভবনে ‘সমৃদ্ধ বাংলাদেশ ও এসডিজি অর্জনে দক্ষতা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন শিল্পমন্ত্রী।

আইডিইবির ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী ও গণপ্রকৌশল দিবস-২০১৭ উদযাপন উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

শিল্পমন্ত্রী বলেন, রাষ্ট্র চলে সংবিধানের ভিত্তিতে। সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। ২০১৪ সালে নির্বাচন বানচালের নামে সাংবিধানিক শূন্যতা সৃষ্টির মাধ্যমে অপশক্তিকে রাষ্ট্রীয় ক্ষমতা দখলের সুযোগ করে দেওয়ার অপচেষ্টা হয়েছিল। প্রধানমন্ত্রীর শেখ হাসিনার দৃঢ়তায় তা মোকাবিলা করা সম্ভব হয়েছে। আবার বাংলাদেশে সাংবিধানিক শূন্যতার সুযোগ নিয়ে কোনো অপশক্তি রাষ্ট্রীয় ক্ষমতায় আসুক, তা জনগণ হতে দেবে না।

তিনি আরো বলেন, স্বাধীনতার মাত্র সাড়ে তিন বছরের মাথায় বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে বাংলাদেশকে পঞ্চাশের দশকে ফিরিয়ে নেওয়া হয়েছিল। পরবর্তী সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মুক্তিযুদ্ধের মূল চেতনা পুনরুদ্ধারের পাশাপাশি অর্থনৈতিক অগ্রগতির ধারা জোরদার করা হয়েছে। এর ফলে বাংলাদেশ এমডিজি অর্জনে এশিয়ার অন্য দেশগুলো থেকে এগিয়ে গেছে। বাংলাদেশ অনেক আর্থ-সামাজিক সূচকে প্রতিবেশী রাষ্ট্র ভারতকেও ছাড়িয়ে গেছে।

এক সময় সাত কোটি জনসংখ্যা নিয়ে খাদ্য ঘাটতি থাকলেও বর্তমানে দেশে কানো খাদ্যাভাব নেই বলেও মন্তব্য করেন শিল্পমন্ত্রী।

আমির হোসেন আমু বলেন, ডিপ্লোমা প্রকৌশলীরা হচ্ছেন শিল্পসমৃদ্ধ বাংলাদেশ গড়ার কারিগর। দেশে বর্তমানে কারিগরি জনবলের পরিমাণ শতকরা মাত্র ১৪ ভাগ। উন্নত বাংলাদেশ বিনির্মাণের জন্য এর পরিমাণ ৮০ শতাংশে উন্নীত করতে হবে। এ লক্ষ্যে বর্তমান সরকার উপজেলা পর্যায়ে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) নির্মাণ এবং পৃথক মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন করেছে।

তিনি মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে জাতীয় অর্থনৈতিক উন্নয়নে পেশাগত দক্ষতা ও সুনামের সঙ্গে কাজ করে যেতে ডিপ্লোমা প্রকৌশলীদের পরামর্শ দেন।

অনুষ্ঠানে আইডিইবির নেতারা জানান, গণমানুষের প্রকৌশলী হিসেবে দেশের বিভিন্ন খাতে প্রায় ৫ লাখ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার নিরলসভাবে কাজ করছে। জাতীয় উন্নয়নে উল্লেখযোগ্য অবদান থাকলেও তারা উপযুক্ত সামাজিক ও পেশাগত মর্যাদা থেকে বঞ্চিত হচ্ছেন। তারা বিতর্কিত ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা সংশোধনপূর্বক গেজেট প্রকাশ, সরকারি-আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সহকারী প্রকৌশলী বা সমমানের পদে পদোন্নতির ক্ষেত্রে শতকরা ৫০ ভাগ কোটা সংরক্ষণ, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রাথমিক নিযুক্তিতে গ্রাজুয়েট ইঞ্জিনিয়ারদের মতো একটি স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান, পরিকল্পনা ও নকশা বিভাগে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ব্যক্তিগত ভাতা হিসেবে সহকারী প্রকৌশলীদের অনুরূপ তিনটি ইনক্রিমেন্ট প্রদান এবং জাতীয় উন্নয়নের বৃহত্তর স্বার্থে আন্তর্জাতিক ইঞ্জিনিয়ারিং কনসেপ্ট অনুযায়ী সেটআপ প্রণয়নের ঘোষণা দ্রুত বাস্তবায়নের দাবি তুলে ধরেন।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পেশাগত দাবিগুলো যৌক্তিক, মন্তব্য করে এর সমাধানে কার্যকর ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন শিল্পমন্ত্রী। 

সংগঠনের সভাপতি প্রকৌশলী এ কে এম হামিদের সভাপতিত্বে আলোচনা সভায় বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক ও প্রাক্তন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া, জাতীয় পার্টির (জেপি) মহাসচিব ও প্রাক্তন মন্ত্রী শেখ শহীদুল ইসলাম, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা, জাসদের স্থায়ী কমিটির সদস্য ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য কমরেড আনিসুর রহমান মল্লিক, আইডিইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শামসুর রহমান বক্তব্য রাখেন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ নভেম্বর ২০১৭/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়