ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

কোহলির রেকর্ডময় ম্যাচে ইনিংস ব্যবধানে জিতল ভারত

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৯, ২৭ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোহলির রেকর্ডময় ম্যাচে ইনিংস ব্যবধানে জিতল ভারত

ক্রীড়া ডেস্ক: বৃষ্টিবিঘ্নিত কলকাতা টেস্টে ড্রয়ের পর নাগপুরে খুনে চেহারায় দেখা গেছে ভারতকে। বিরাট কোহলির রেকর্ডময় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ইনিংস ও ২৩৯ রানের বড় ব্যবধানে জয় পেয়েছে টিম ইন্ডিয়া।

নাগপুরে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ২০৫ রান করে লঙ্কানরা। এরপর চার সেঞ্চুরিতে ৬১০ রানের বড় সংগ্রহে তাদের ঘাড়ে রানের পাহাড় চাপিয়ে দেয় ভারত। এর মধ্যে আবার একটিকে ডাবল সেঞ্চুরিতে রূপ দেন ভারতীয় অধিনায়ক কোহলি।

৪০৫ রানে পিছিয়ে থেকে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং নামে শ্রীলঙ্কা। কিন্তু বড় লক্ষ্য তাড়া করতে নেমে অশ্বিন-জাদেজাদের বোলিং তোপে পথ হারিয়েছে লঙ্কান ব্যাটসম্যানরা। ভারতীয় বোলিং তোপে দ্বিতীয় ইনিংসে মাত্র ১৬৬ রানেই অলআউট শ্রীলঙ্কা। ফলে দ্বিতীয় টেস্টে ইনিংস ও ২৩৯ রানে হারের লজ্জাকে সঙ্গী করে সফরকারীরা।

নিজেদের দ্বিতীয় ইনিংসে এক দিনেশ চান্দিমাল ছাড়া বাকিদের হয়ে কেউ ব্যাট হাতে জবাব দিতে পারেননি। ব্যক্তিগত সর্বোচ্চ ৬৩ রান করেছেন তিনি। এছাড়া দিমুথ করুনারত্নে ১৮, থিরিমান্নে ২৩, ম্যাথুস ১০, ডিকভেলা ৪ ও দাসুন শানাকা ১৭ রান করেন। শেষপর্যন্ত ৩১ রানে অপরাজিত ছিলেন সুরঙ্গা লাকমাল।

ভারতের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৪টি উইকেট নেন অশ্বিন। এছাড়া দুটি করে উইকেট নেন জাদেজা, উমেশ যাদব ও ইশান্ত শর্মা।

নাগপুরে দুর্দান্ত পারফরম্যান্সে অনেকগুলো রেকর্ডের জন্ম দিয়েছেন ভারতীয় অধিনায়ক কোহলি। ২১৩ রানের ইনিংসের মধ্য দিয়ে টেস্ট অধিনায়ক হিসেবে ব্রায়ান লারার সর্বোচ্চ পাঁচটি ডাবল সেঞ্চুরির কীর্তি ছুঁয়েছেন কোহলি। ভারতীয় কোনো অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ১২টি সেঞ্চুরি এখন তার দখলে।

এক পঞ্জিকাবর্ষে সব ফরমেটে সবচেয়ে বেশি সেঞ্চুরির নতুন রেকর্ড সৃষ্টি করেছেন কোহলি। এটি ছিল কোহলির দশম সেঞ্চুরি (টেস্টে ৪টি, ওয়ানডেতে ৬টি)। এক বছরে এর আগে সর্বোচ্চ ৯টি করে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন রিকি পন্টিং (২০০৫ ও ২০০৬) ও গ্রায়েম স্মিথ (২০০৫)।

অধিনায়ক কোহলির সঙ্গে এই টেস্টের মধ্য দিয়ে রেকর্ড গড়েছেন ভারতীয় বোলার রবিচন্দ্রন অশ্বিন। ৫৪তম ম্যাচে এসে দ্রুততত ৩০০ উইকেটের রেকর্ড গড়েন তিনি। ছাড়িয়ে গেছেন অস্ট্রেলিয়ান পেস কিংবদন্তি ডেনিস লিলিকে (৫৬ ম্যাচ)। নাগপুর টেস্টে মোট ৮ উইকেট নিয়েছেন এ ঘূর্ণি জাদুকর।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ নভেম্বর ২০১৭/শামীম 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়