ঢাকা, বুধবার, ২ কার্তিক ১৪২৫, ১৭ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

১৬ আগস্টের মধ্যে পোশাক শ্রমিকদের বোনাস দেওয়ার নির্দেশ

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৮-০৯ ৩:৩০:৫৫ পিএম     ||     আপডেট: ২০১৮-০৮-১১ ৬:৪২:৫৬ পিএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : পোশাক কারখানার শ্রমিকদের পবিত্র ঈদুল আজহার বোনাস ১৬ আগস্টের মধ্যে পরিশোধের নির্দেশ দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। ১৯ আগস্টের মধ্যে কারখানার সক্ষমতা অনুযায়ী চলতি মাসের আংশিক বেতন পরিশোধেরও নির্দেশ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে গার্মেন্টসের ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটির সভায় প্রতিমন্ত্রী এসব নির্দেশ দেন।

সভায় বিজিএমইএ, বিকেএমইএ, বিটিএমএ, শ্রমিক সংগঠন, পুলিশ ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মুজিবুল হক বলেন, ঈদের আগে পর্যায়ক্রমে গার্মেন্টস শ্রমিকদের ছুটি দেওয়া হবে, যাতে সড়কে কোনো ধরনের চাপ সৃষ্টি না হয়।

তিনি বলেন, ১৬ আগস্টের মধ্যে পবিত্র ঈদুল আজহার বোনাস এবং প্রতিষ্ঠানের সক্ষমতা সাপেক্ষে শ্রমিকদের সঙ্গে আলোচনা করে ১৯ আগস্টের মধ্যে চলতি মাসের আংশিক বেতন পরিশোধ করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

শিল্প পুলিশের মহাপরিচালক আব্দুস সালাম বলেন, ‘ঈদুল আজহার আগে গার্মেন্টস সেক্টরে দেশের কোথাও কোনো ধরনের নৈরাজ্য বা অরাজকতার সৃষ্টির সম্ভাবনা নেই। তবে ঢাকা বিভাগের বিভিন্ন অঞ্চলের ২৬টি কারখানায় বেতন ও বোনাস পরিশোধের বিষয়ে জটিলতা সৃষ্টি হতে পারে। বিজিএমইএ উদ্যোগ নিলে এই সংকটও কেটে যাবে।

বিজেএমইএর সহ-সভাপতি আব্দুল মান্নান কচি এ প্রসঙ্গে বলেন, এটি কোনো সমস্যা নয়। আলাপ-আলোচনা করে এ সমস্যা সমাধান করা সম্ভব।

সভায় জানানো হয়, আশুলিয়ার বাঁধন করপোরেশন এবং কোরিয়ান কারখানা ইয়াং জ্যু ফ্যাশনে গত এক বছর ধরে বেতন-বোনাস পরিশোধ নিয়ে জটিলতা চলছে।

সভায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, শ্রমিক নেতা রায় রমেশ, নিপা ফেরদৌস ও সিরাজুল ইসলাম রনি প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৯ আগস্ট ২০১৮/নঈমুদ্দীন/রফিক

Walton Laptop
 
     
Walton