ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সোনাহাট স্থলবন্দর দিয়ে পণ্য রপ্তানি শুরু

বাদশাহ সৈকত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫১, ১৮ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সোনাহাট স্থলবন্দর দিয়ে পণ্য রপ্তানি শুরু

কুড়িগ্রাম সংবাদদাতা : কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার সোনাহাট স্থলবন্দর চালু হওয়ার পর ভারত থেকে শুধু কয়লা ও পাথর আমদানি করা হলেও বৃহস্পতিবার প্রথমবারের মতো বাংলাদেশি পণ্য ভারতে রপ্তানি করা হলো।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় বাংলাদেশি প্রাণ আরএফএল গ্রুপের প্লাস্টিক পণ্য রপ্তানির মাধ্যমে প্রথমবারের মতো এ স্থলবন্দর দিয়ে পণ্য রপ্তানি শুরু হয়েছে।

সোনাহাট স্থলবন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, ২০০৯ সালের ১১ জুন সোনাহাট স্থলবন্দর পূর্ণাঙ্গভাবে চালু হওয়ার পর ভারত থেকে পাথর ও কয়লা আমদানি চলমান থাকলেও এতদিন বাংলাদেশি কোনো পণ্য রপ্তানি হয়নি।  আজ বৃহস্পতিবার প্রথমবারের মতো বাংলাদেশি প্রাণ আরএফএল কোম্পানির প্লাস্টিক ফার্নিচার আর্টিকেল পণ্য রপ্তানির মাধ্যমে পণ্য রপ্তানির স্থবিরতার অবসান হলো।

প্রথমবারের মতো পণ্য রপ্তানি উপলক্ষে সোনাহাট স্থলবন্দরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাস্টমস অ্যান্ড ভ্যাট এক্সসাইজ, রংপুর বিভাগীয় কমিশনার আহসানুল হক।  এ ছাড়াও, অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কাস্টমস অ্যান্ড ভ্যাট এক্সসাইজ, কুড়িগ্রাম ও সোনাহাট স্থলবন্দর কর্তৃপক্ষের কর্মকর্তাসহ বন্দর সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।



সোনাহাট স্থলবন্দরের ট্রাফিক ইন্সপেক্টর মো. কিবরিয়া জলিল জানান, বন্দরটি চালু হওয়ার পর থেকেই শুধু ভারত থেকে কয়লা ও পাথর আমদানি করে আসছিলেন এখানকার ব্যবসায়ীরা।  আজই প্রথমবারের মতো বাংলাদেশি পণ্য আরএফএল কোম্পানির প্লাস্টিক ফার্নিচারভর্তি একটি ট্রাক ভারতে যাত্রা শুরু করেছে।  এর মাধ্যমে রপ্তানি কার্যক্রম শুরু হলো।  এখন থেকে ভারতীয় ব্যবসায়ীদের চাহিদার প্রেক্ষিতে বাংলাদেশি যেকোনো পণ্য ভারতে রপ্তানি করতে পারবেন এখানকার ব্যবসায়ীরা।



রাইজিংবিডি/কুড়িগ্রাম/১৮ এপ্রিল ২০১৯/বাদশাহ্ সৈকত/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়