ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

পদ্মা সেতুতে ১৩ তম স্প্যান বসছে রোববার

শেখ মো. রতন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-১৬ ১:২৫:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-১৬ ১:২৫:৪৮ পিএম
Walton AC 10% Discount

মুন্সীগঞ্জ সংবাদদাতা: পদ্মা সেতুতে বসতে যাচ্ছে ১৩ তম স্প্যান। বৃহস্পতিবার এই স্প্যানটি বসানোর কথা থাকলেও তার দিনক্ষণ পরিবর্তন করে আগামী রোববার (১৯মে) বসানোর সিদ্ধান্ত নিয়েছেন প্রকৌশলীরা।

১৫০ ফুট দৈর্ঘ্যের '৩-বি' নম্বরের স্প্যানটি মাওয়া প্রান্তের ১৪ ও ১৫ নম্বর খুঁটির ওপর বসানো হবে। এ স্প্যানটি বসানো হলে পদ্মা সেতুর মূল অবকাঠামো ১৯৫০ মিটার দৃশ্যমান হয়ে উঠবে ।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির খবরটি নিশ্চিত করে জানান, ১৩ তম এই স্প্যানটি বর্তমানে মাওয়া প্রান্তের কুমারভোগ কনস্ট্রাকশনের স্টেক ইয়ার্ডে রাখা হয়েছে। রোববার সকালে ৩ হাজার ৬শ টন ওজন ক্ষমতার শক্তিশালী ক্রেনবাহী ভাসমান জাহাজ 'তিয়ান-ই' স্প্যানটিকে খুঁটির কাছে নিয়ে যাওয়া হবে। এবং আবহাওয়াসহ সার্বিক পরিস্থিতি অনুকূলে থাকলে স্প্যানটি সফলভাবে পিলারে বসানো হবে।

সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির আরো জানান, এই স্পেনটি বসানো শেষ হলে এ মাসের শেষদিকে জাজিরা প্রান্তে আরো একটি স্প্যান (১৪তম) বসানোর পরিকল্পনা রয়েছে।

এর আগে গত ৬ মে মাওয়া ও জাজিরা প্রান্তের মাঝামাঝি স্থানে ২০ ও ২১ নম্বর খুঁটির ওপর বসানো হয়েছে ১২তম স্প্যান।

প্রসঙ্গত, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর বসানো হয় সেতুর প্রথম স্প্যান। এর প্রায় ৪ মাস পর ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যানটি বসে। এর দেড় মাস পর ১১ মার্চ জাজিরা প্রান্তে তৃতীয় স্প্যান বসানো হয়। এর ২ মাস পর ১৩ মে বসে চতুর্থ স্প্যান। এরপর এক মাস ১৬ দিনের মাথায় পঞ্চম স্প্যানটি বসে ২৯ জুন। ৬ মাস ২৫ দিনের মাথায় ২৩ জানুয়ারি বসে ষষ্ঠ স্প্যানটি। গত ২০ ফেব্রুয়ারি ৩৫ ও ৩৬ নম্বর পিলারে বসে জাজিরা প্রান্তের সপ্তম স্প্যান। ২২ মার্চ বসে অষ্টম স্প্যান এবং মাওয়া প্রান্তে গত ১০ এপ্রিল বসে নবম স্প্যান। ১০ এপ্রিল মাওয়ায় ১৩ ও ১৪ নম্বর পিলারে দশম। ২৩ এপ্রিল ১১তম এবং সর্বশেষ ৬ মে ১২তম স্প্যানটি বসে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। এরপরই মাথা তুলবে ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের স্বপ্নের পদ্মা সেতু।




রাইজিংবিডি/মুন্সীগঞ্জ/১৬ মে ২০১৯/শেখ মোহাম্মদ রতন/টিপু

Walton AC
     
Walton AC
Marcel Fridge