ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এটিএম বুথে জালিয়াতি: ইউক্রেনের ৬ নাগরিক রিমান্ডে

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৭, ৩ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এটিএম বুথে জালিয়াতি: ইউক্রেনের ৬ নাগরিক রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক : ডাচ বাংলা ব্যাংকের এটিএম বুথ থেকে কার্ড জালিয়াতি করে তিন লাখ টাকা উত্তোলনের অভিযোগে গ্রেপ্তার ছয় ইউক্রেনের নাগরিকের তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

সোমবার ঢাকা মহানগর হাকিম ধীমান চন্দ্র মন্ডল শুনানি শেষে রিমান্ডের আদেশ দেন।

রিমান্ডে যাওয়া আসামিরা হলেন- দেনিস ভিতোমস্কি (২০), নাজারি ভজনোক (১৯), ভালেনতিন সোকোলোভস্কি (৩৭), সের্গেই উইক্রাইনেৎস (৩৩), আলেগ শেভচুক (৪৬) ও ভালোদিমির ত্রিশেনস্কি (৩৭)।

মামলার তদন্ত কর্মকর্তা খিলগাঁও জোনাল টিমের পুলিশ পরিদর্শক মো. আরিফুর রহমান ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় আসামিদের আদালতে হাজির করে ৮ দিনের রিমান্ড আবেদন করেন।

আবেদনে বলা হয়, আসামিরা একটি সংঘবদ্ধ আন্তর্জাতিক জালিয়াতি চক্রের সদস্য। তারা অভিনব পদ্ধতি ব্যবহার করে ডাচ বাংলা ব্যাংকের এটিএম বুথের সিস্টেম হ্যাক করে। আসামিদের জিজ্ঞাসাবাদে ঘটনার সাথে তাদের সম্পৃক্ত থাকার তথ্যাদি পাওয়া যাচ্ছে। ডিজিটাল জালিয়াতির মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন ব্যাংকের অর্থ উত্তোলনের জন্য বাংলাদেশে তারা এসেছে মর্মে প্রাথমিকভাবে প্রতীয়মান হয়।

মামলার মূল রহস্য উদঘাটন, জালিয়াতির মাধ্যমে হ্যাক হয়ে যাওয়া টাকা, জালিয়াতি পদ্ধতি ও ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে এবং পলাতক আসামিদের গ্রেপ্তার করার লক্ষ্যে আসামিদের রিমান্ড মঞ্জুরের প্রার্থনা  করেন।

দেনিস ভিতোমস্কিকে জনগণের সহায়তার ধরার সময় ও ভালেনতিন সোকোলোভস্কিকে পুলিশ কর্তৃক গ্রেপ্তার করার সময় ধস্তাধস্তিতে তারা সামান্য আহত হয়। আসামিকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে বলে আবেদনে উল্লেখ করেন তদন্ত কর্মকর্তা। তবে আসামিদের পক্ষে কোনো  আইনজীবী ছিলেন না।

শনিবার রাতে জিজ্ঞাসাবাদের জন্য তাদের মিন্টো রোডের গোয়েন্দা কার্যালয়ে নেওয়া হয়। এরপর তাদের গ্রেপ্তার দেখানো হয়।

পুলিশ ও ব্যাংক সূত্র জানায়, শুক্রবার রাজধানীর খিলগাঁও এলাকার ডাচ বাংলা ব্যাংকের একটি বুথ থেকে দুইজন বিদেশি নাগরিক তিন লাখ টাকা উত্তোলন করে নিয়ে যান। যাওয়ার সময় তারা কিছু টাকা বুথে ফেলে যান। বিষয়টি বুথের নিরাপত্তারক্ষী ব্যাংক কর্মকর্তাদের জানালে তারা ঘটনাস্থলে গিয়ে সিসিটিভি ফুটেজ দেখেন। সেখানে দুই বিদেশি নাগরিকের টাকা উত্তোলনের দৃশ্য দেখা গেলেও ব্যাংকের সার্ভারে এই টাকা উত্তোলনের কোনও হিসাব জমা পড়েনি। বিষয়টি তাদের সন্দেহ হয়। আজ শনিবারও দুই বিদেশি নাগরিক আবারো একই বুথে টাকা উত্তোলন করতে যান। তাদের মুখে মাস্ক ও মাথায় ক্যাপ এবং বেশি সময় নেওয়ার কারণে নিরাপত্তারক্ষী আশপাশের লোকজন ডেকে জড়ো করেন। বিষয়টি টের পেয়ে দুই বিদেশি নাগরিক পালিয়ে যাওয়ার চেষ্টা করলে একজনকে হাতেনাতে আটক করা হয়। পরে আটক ব্যক্তির দেওয়া তথ্যের ভিত্তিতে হোটেল ওলিও ড্রিম হ্যাভেনে অভিযান চালিয়ে আরও ছয় জনকে আটক করা হয়।

গত ৩০ মে সাতজন ইউক্রেনের নাগরিক তাদের হোটেলের অষ্টম তলার ৮০৫ ও ৮০৭ নম্বরের দুটি কক্ষ ভাড়া নেয়। তারা দিনের বেলা ঘন ঘন বাইরে বের হতো ও প্রবেশ করতো।

ডাচ বাংলা ব্যাংক লি. এর হেড অব অল্টারনেট ডেলিভারি চ্যানেল (এডিসি) হেড অফিস এর মশিউর রহমান ২ জুন খিলগাঁও থানায় মামলাটি দায়ের করেন।



রাইজিংবিডি/ঢাকা/৩ জুন ২০১৯/মামুন খান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়