ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পশুর হাটে বাহারি মালা ও ঘণ্টার দোকান

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৯, ১৫ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পশুর হাটে বাহারি মালা ও ঘণ্টার দোকান

ছবি : হাসিবুল ইসলাম

হাসিবুল ইসলাম মিথুন : কোরবানির ঈদের বাকি আর মাত্র এক সপ্তাহ। দেশের বিভিন্ন স্থান থেকে ব্যাপারীরা গরু নিয়ে হাটে আসতে শুরু করেছেন। পশুর হাট যেমন ধীরে ধীরে জমে উঠতে শুরু করেছে, তেমনই হাটের পাশে মালা ও ঘণ্টার দোকান সাজিয়ে বসেছেন মৌসুমি ব্যবসায়ীরা।

বুধবার রাজধানীর বৃহৎ গরুর হাট গাবতলী গিয়ে দেখা যায়, ব্যবসায়ীরা বিভিন্ন ধরনের মালা, ঘণ্টা, দড়িসহ অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র দিয়ে দোকান সাজাচ্ছেন।

গাবতলী গরুর হাটে ঢুকে ডান দিকে গেলেই দেখা যায়, সোজা লাইনে বেশ কয়েকটি মালা, ঘণ্টার দোকান। দোকানের সামনে সুন্দর করে সাজিয়ে রেখেছেন বিভিন্ন ধরনের মালা, ছোট-বড় ঘণ্টা।



গরু-ছাগল বিক্রি এখনো শুরু না হলেও কিছু কিছু ক্রেতা আগ্রহের বসে ঘণ্টা বা মালার দাম জিজ্ঞাসা করছেন। এছাড়া, গরু কেনার পর ক্রেতারা যেন গরু সামলাতে পারে এজন্য লাঠিও বিক্রি করা হচ্ছে। প্রতিটির দাম রাখা হচ্ছে ২০ থেকে ২৫ টাকা।

গরুর হাটে গিয়ে দেখা যায়, নানা আকারের ঘণ্টা বিক্রি করা হচ্ছে। বিভিন্ন রঙের কাগজ ও কাপড়ের মালাও রয়েছে দোকানে।

কিছু কিছু পাইকার তাদের গরু সাজাতে ভিড় জমাচ্ছেন বাজারের পাশে বসা অস্থায়ী মালা ও ঘণ্টার দোকানে। প্রকারভেদে একেকটি ঘণ্টার দাম ২৫০ টাকা থেকে ৩০০ টাকা। মালা বিক্রি হচ্ছে মানভেদে ৫০ টাকা থেকে সর্বোচ্চ ২৮০ টাকা পর্যন্ত।



গাবতলী পশুর হাটে মালা ব্যবসায়ী মোহাম্মদ আজাহার হোসেন রাইজিংবিডিকে বলেন, ‘গরুর ব্যাপারীরা তাদের গরুর প্রতি ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের জন্য মালা বা ঘণ্টা কেনেন। এর পাশাপাশি আমরা জরি ও সরিষার তেল বিক্রি করছি। এগুলো গরুর মাথায় ও শিংয়ে লাগায়। তাতে গরুর সৌন্দর্য বাড়ে। অনেকে গরু কেনার পর তাদের তাকে সাজিয়ে বাড়িতে নিয়ে যান। এজন্য ব্যাপারীদের পাশাপাশি তারাও মালা কেনেন।

বিক্রি কেমন হচ্ছে, জানতে চাইলে তিনি বলেন, আমি এখানে প্রতি বছর মালার দোকান দেই। বেচা-বিক্রি এখনো শুরু হয়নি। সবেমাত্র ব্যাপারীরা গরু নিয়ে আসছেন। বিক্রি আগামী ৩ বা ৪ দিন পরে শুরু হবে।

গাবতলী পশুর হাটে পাইকারদের সঙ্গে কথা বলে জানা যায়, গরুর দাম ভালো পেতে তারা বিভিন্ন সাজে গরু সাজান। কারণ, ক্রেতারা পরিচ্ছন্ন ও সাজানো গরুর দরদাম বেশি করেন। বিশেষ করে, ক্রেতার সঙ্গে যদি ছোট বাচ্চা থাকে তাহলে তারা সেটি বেশি পছন্দ করে।

তারা বলেন, গরুর গলায় মালা থাকলে গরুর প্রতি ক্রেতাদের আলাদা নজর থাকে। এজন্য গরু সাজাতে হয়।





রাইজিংবিডি/ঢাকা/১৫ আগস্ট ২০১৮/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়