ঢাকা, মঙ্গলবার, ১০ আশ্বিন ১৪২৫, ২৫ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ক্রোয়েশিয়াই যেখানে প্রথম

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৭-১২ ১২:২১:৩৮ পিএম     ||     আপডেট: ২০১৮-০৭-১২ ৮:০৮:৩৮ পিএম

ক্রীড়া ডেস্ক : বিশ্বকাপের আগের আসরগুলো কোনোটিতেই এমনটি ঘটেনি। যা ঘটেছে বুধবার দিবাগত রাতে ক্রোয়েশিয়ার সঙ্গে। বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম ক্রোয়েশিয়া নকআউট পর্বের তিন ম্যাচেই প্রথমে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত জয় পেয়েছে।

শেষ ষোলোর ম্যাচে ডেনমার্কের বিপক্ষে ম্যাচের ১ মিনিটেই পিছিয়ে পড়েছিল ক্রোয়েশিয়া। ৪ মিনিটের মাথায় মানজুকিচ সমতা ফেরান। সেই সমতা নিয়ে নির্ধারিত সময় শেষ হয়। শেষ হয় অতিরিক্ত সময়ও। শেষ পর্যন্ত টাইব্রেকারে ৩-২ ব্যবধানে জিতে কোয়ার্টার ফাইনালে আসে।

শেষ আটে রাশিয়ার বিপক্ষে ম্যাচের ৩১ মিনিটে পিছিয়ে পড়ে ক্রোয়াটরা। ৩৯ মিনিটে ক্রামারিক গোল করে সমতা ফেরান। সেই সমতা নিয়ে নির্ধারিত সময়ের খেলা শেষ হয়। অতিরিক্ত সময়ে ১০১ মিনিটের মাথায় ভিদা গোল করে এগিয়ে নেন দলকে। ১১৫ মিনিটের মাথায় ফর্নান্দেজ গোল করে সমতা ফেরান। তাতে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে আবারও ভাগ্যদেবী মুখ তুলে তাকায় মদ্রিচ-মানজুকিচদের দিকে। ৪-৩ ব্যবধানে জিতে সেমিফাইনালে ওঠে ক্রোয়েশিয়া।

বুধবার রাতে সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের ৫ মিনিটেই পিছিয়ে পড়ে ক্রোয়েশিয়া। ম্যাচের ৬৮ মিনিটে পেরিসিক গোল করে সমতা ফেরান। তাতে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে ১১৫ মিনিটের মাথায় মানজুকিচ গোল করে এগিয়ে নেন দলকে। শেষ পর্যন্ত তার গোলে ভর করে প্রথমবারের মতো ফাইনালে ওঠে ক্রোয়াটরা।

ক্রোয়েশিয়া হল সেমিফাইনালে ওঠা ১৩তম ভিন্ন দেশ। আগের ২০ আসরে ১২টি দেশ ঘুরে ফিরে ফাইনাল খেলেছে। এবার নতুন দেশ হিসেবে ফাইনালে এসেছে ক্রোয়েশিয়া। ভাগ্যদেবী তাদের শেষ ষোলো থেকে যেভাবে বর দিচ্ছে তাতে করে ১৫ জুলাই বিশ্ব ফুটবল নতুন চ্যাম্পিয়ন পেলে অবাক হওয়ার কিছু থাকবে না।




রাইজিংবিডি/ঢাকা/১২ জুলাই ২০১৮/আমিনুল

Walton Laptop
 
     
Walton