ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অগমেন্টেড রিয়েলিটিতে ভাষা আন্দোলনের ইতিহাস

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৪, ২৮ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অগমেন্টেড রিয়েলিটিতে ভাষা আন্দোলনের ইতিহাস

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাঙালির একুশে ফেব্রুয়ারির চেতনা ও অহংকার তরুণ প্রজন্ম ও স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে তুলে ধরতে দেশীয় অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠান রাইজ আপ ল্যাবসের নতুন অ্যাপ ‘১৯৫২’।

২ টাকার নোটকে কেন্দ্র করে অগমেন্টেড রিয়েলিটিতে তৈরি অ্যাপটি ভাষা আন্দোলনের সচিত্র বর্ণনা একটি অ্যানিমেশনের মধ্য দিয়ে ব্যবহারকারীর নিকট ফুটিয়ে তুলবে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বাংলাদেশ শিশু একাডেমীতে অনুষ্ঠিত ‘ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০১৭’-এ  অ্যাপটি আনুষ্ঠানিকভাবে উন্মোচন করেছেন। টাকাকে কেন্দ্র করে ভাষা আন্দোলনের বর্ণনার এরূপ অ্যাপ দেশে এটাই প্রথম।

এই উদ্যোগকে স্বাগত জানিয়ে জুনাইদ আহমেদ পলক বলেন, ‘১৯৫২ অ্যাপটি সম্পূর্ণ নতুন এবং তরুণ প্রজন্মকে ভাষা আন্দোলনের শিক্ষা প্রদানের উদ্ভাবনী একটি চেতনা। অ্যাপটির মাধ্যমে দেশের ১ লাখ ৭০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের ৪ কোটি ২৭ লাখ শিক্ষার্থীর কাছে বাংলাদেশের ভাষা আন্দোলনের ইতিহাস এবং ঐতিহ্য তুলে ধরা সম্ভব।’



 

‘১৯৫২’ অ্যাপটি ব্যবহার করতে- অ্যাপটি চালু করে ‘শুরু করুন’ বাটনে চেপে, এরপর ২ টাকার নোটের শহীদ মিনারের ওপর মোবাইলের ক্যামেরা ধরতে হবে।

একুশের চেতনা এবং ভাষাশহীদদের মাতৃভাষার জন্য আত্মত্যাগের মহিমার দুঃসাহসী রূপ ছোট বড় সকল মানুষের কাছে তুলে ধরার মূল লক্ষ্যে অ্যাপটি তৈরি করা হয়েছে। ভাষা আন্দোলনের বিস্তারিত তথ্য অ্যানিমেশনের মাধ্যমে ব্যাখ্যা করা হয়েছে ‘১৯৫২’ অ্যাপটিতে।

রাইজ আপ ল্যাবস এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী কর্মকর্তা এরশাদুল হক বলেন, অগমেন্টেড রিয়েলিটিতে তৈরি ‘১৯৫২’ অ্যাপটি ব্যবহারের মধ্য দিয়ে ভাষা আন্দোলনের ঘটনা এবং তাৎপর্য নতুন করে মানুষের নিকট পৌঁছাবে।

অ্যাপটি বিনা মূল্যে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে। ডাউনলোড লিংক: goo.gl/naM5oa। এছাড়া www.riseuplabs.com সাইট থেকেও ডাউনলোড করা যাবে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ ফেব্রুয়ারি ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়