ঢাকা, সোমবার, ৫ অগ্রহায়ণ ১৪২৪, ২০ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

কৃত্রিম বুদ্ধিমত্তার স্মার্টফোন আনল হুয়াওয়ে

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১০-১৮ ১:৫৫:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-১৮ ২:৪১:৪৮ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বিশ্বের সর্বপ্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিসম্পন্ন চিপসেট কিরিন ৯৭০ প্রসেসরের ফ্ল্যাগশিপ সিরিজ মেট ১০ স্মার্টফোন বিশ্ব বাজারে উন্মোচন করেছে শীর্ষস্থানীয় প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। এই সিরিজের নতুন মেট ১০ ও মেট ১০ প্রো স্মার্টফোনগুলো কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন মোবাইল অ্যাপ্লিকেশন তৈরির দরজা খুলে দিয়েছে।

মেট ১০ ও মেট ১০ প্রো ছাড়াও বিশ্বখ্যাত গাড়ি ব্র্যান্ড পোসে ডিজাইনের মেট ১০ সিরিজ উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। কৃত্রিম বুদ্ধিমত্তাসমৃদ্ধ হার্ডওয়্যার, কিরিন ৯৭০ চিপসেট, লং-লাস্টিং ব্যাটারি লাইফ এবং নতুন লাইকা ডুয়েল ক্যামেরা প্রযুক্তির মেট ১০ সিরিজ সবচেয়ে অভিনব এবং ক্ষমতাসম্পন্ন ডিভাইস।

হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপের সিইও রিচার্ড ইউ বলেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তা এখন আর ভার্চুয়াল কোনো ধারণা নয়, বরং আমাদের দৈনন্দিন জীবনের বিভিন্ন ক্ষেত্রে আংশিক ব্যবহার্য প্রযুক্তি। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারকারীকে অভিনব অভিজ্ঞতা ও গুরুত্বপূর্ণ সেবাপ্রদান এবং পণ্যের কার্যক্ষমতা বৃদ্ধিতে সক্ষম একটি প্রযুক্তি। হুয়াওয়ে মেট ১০ সিরিজের ডিভাইসগুলোতে ব্যবহার করা হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তাসমৃদ্ধ নিউরাল নেটওয়ার্ক প্রসেসিং ইউনিট, যা নতুন প্রজন্মের বুদ্ধিমান স্মার্টফোন।’ 

মেট ১০ সিরিজের গুরুত্বপূর্ণ ফিচারসমূহ:
* কিরিন ৯৭০ চিপসেট, যা বিশ্বের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তাসমৃদ্ধ প্রসেসর যেটিতে ব্যবহার করা হয়েছে নিউরাল নেটওয়ার্ক প্রসেসিং ইউনিট (এনপিইউ)।

* থ্রিডি গ্লাস বডি যেখানে ব্যাজেল নেই বললেই চলে, হুয়াওয়ে ৫.৯ ইঞ্চির (মেট ১০ প্রো-তে ৬ ইঞ্চি) ফুলভিউ ওএলইডি ডিসপ্লে এবং এইচডিআর১০ সমর্থিত প্রযুক্তি যা অনায়াসে ভিভিড ও উজ্জ্বল কালার প্রদানে সক্ষম।

* কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যাটারি ম্যানেজমেন্টসমৃদ্ধ ৪০০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি চার্জ করা যাবে টিউইভি ফাস্ট-চার্জ সেফটি সনদপ্রাপ্ত হুয়াওয়ের সুপারচার্জ প্রযুক্তির মাধ্যমে।

* সামিলাক্স-এইচ লেন্সের সমন্বয়ে এতে আছে নতুন লাইকা ডুয়েল ব্যাক ক্যামেরা (১২ মেগাপিক্সেল আরজিবি+ ২০ মেগাপিক্সেল মনোক্রম); ক্যামেরার অ্যাপারচার এফ/১.৬ যা বর্তমান বিশ্বের সবচেয়ে বড়, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির রিয়েল টাইম সিন, অবজেক্ট শণাকরণ এবং কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির বোকেহ ইফেক্ট প্রযুক্তি রয়েছে ক্যামেরায়।

* অত্যাধুনিক ইএমইউআই ৮.০ ইউজার ইন্টারফেস ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড ৮.০ অপারেটিং সিস্টেমে।

* অক্টা কোর এআরএম কোর্টেক্স সিপিইউ, প্রথমবারের মতো ১২টি কোরের মালি-জি১২ জিপিইউ এবং প্রথম এনপিইউ প্রযুক্তি যুক্ত করা হয়েছে মেট ১০ সিরিজে।

* মেট ১০ প্রো আইপি৬৭ সনদপ্রাপ্ত পানি ও ধূলাবালি রোধক।

নতুন মেট ১০ সিরিজটি চলতি মাসের শেষের দিকে স্পেন, ইউএই, সৌদিআরব, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও অষ্ট্রেলিয়াসহ ১৫টি দেশে বিক্রির জন্য বাজারে ছাড়া হবে। তবে মেট ১০ প্রো নভেম্বরের মাঝামাঝি সময়ে জার্মানি, ফ্রান্স, ইতালি, ইউএই, সৌদিআরব, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও থাইল্যান্ডসহ প্রায় ১২টি দেশের বাজারে ছাড়া হবে। পোসে ডিজাইনের মেট ১০ পাওয়া যাবে নভেম্বরের মাঝামাঝি সময়ে। হুয়াওয়ে মেট ১০ ৬৪ জিবি রম ও ৪ জিবি র‌্যাম, মেট ১০ প্রো ১২৮ জিবি রম ও ৬ জিবি র‌্যাম এবং পোসে ডিজাইনের মেট ১০ ২৫৬ জিবি রম ও ৬ জিবি র‌্যামে পাওয়া যাবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ অক্টোবর ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel