ঢাকা, মঙ্গলবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৫, ২২ মে ২০১৮
Risingbd
সর্বশেষ:

ইশিখনে বিনামূল্যে ফ্রিল্যান্সিং কোর্স

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-১৮ ৯:৫৯:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১৮ ৯:৫৯:৪৮ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি : চলতি বছরে পাঁচ হাজার জনকে কোনো কোর্স ফি ছাড়াই ফ্রিল্যান্সিং কাজের উপযোগী বিভিন্ন বিষয় প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে ইশিখন ডটকম। কোর্সের গুরুত্ব ঠিক রাখতে ও আগ্রহ ধরে রাখতে ৪০০ থেকে ৭২০ টাকা নিবন্ধন ফি প্রয়োজন হবে। তবে ৩ থেকে ৫ মাস মাসের প্রতিটি কোর্স অনলাইনে পুরোপুরি বিনা মূল্যে করা যাবে বলে জানিয়েছেন ইশিখন কর্তৃপক্ষ।

শিক্ষার্থীদের জন্য ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, অ্যান্ড্রয়েড অ্যাপ, অ্যাফিলিয়েট মার্কেটিংসহ অনলাইন আয়ের উপযোগী কোর্স শেখানোর উদ্যোগ নিয়েছে ইশিখন। ২০১৩ সালে ইশিখন কোর্স চালু করে। ৪ বছরে দেশে অনলাইনে সফলতার সঙ্গে শিক্ষার্থীদের আইটি কোর্স ও অনলাইন আয় বিষয়ক ফ্রিল্যান্সিং কোর্স প্রশিক্ষণ দিয়ে এসেছে প্রতিষ্ঠানটি।

ইশিখনের উদ্যোক্তা ইব্রাহিম আকবর বলেন, ‘দেশের বেকার সমস্যা দূর করার লক্ষ্যে বর্তমান যুব সমাজকে দক্ষ জনবল হিসেবে গড়ে তোলা আমাদের উদ্দেশ্য। দেশসেরা স্বনামধন্য শিক্ষকদের মাধ্যমে আমাদের প্রতিটি কোর্সের ক্লাস হয়ে থাকে এবং প্রতিটি কোর্স আলাদা আলাদা শিক্ষক দ্বারা পরিচালিত হয়ে থাকে। ইন্টারনেটযুক্ত কম্পিউটার কিংবা স্মার্টফোন থাকলেই দেশের যেকোনো প্রান্ত থেকে অনলাইনে ঘরে বসে এইচএসসি পাশ যেকেউ এই কোর্সে অংশ নিতে পারবেন। যাদের ইন্টারনেট কানেকশন নেই, তাদের জন্য রয়েছে ডিভিডি ডেলিভারি ব্যবস্থা। বাংলাদেশের যেকোনো প্রান্তে কুরিয়ারের মাধ্যমে আমরা ডিভিডি ডেলিভারি দিয়ে থাকি।’

ইব্রাহিম আরো জানান, শিক্ষার্থীরা eShikhon.com সাইটে গিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করার পর সঙ্গে সঙ্গে ক্লাসে অংশ নেওয়ার নিয়ম, যাবতীয় সফটওয়্যার এবং ক্লাসের সময়সহ সবকিছু বিস্তারিত ইমেইলে চলে যাবে। বিগত ব্যাচের ক্লাসগুলোর ভিডিও টিউটোরিয়ালও রয়েছে ইউটিউবে। ক্লাসগুলো রাত ৮টা থেকে রাত ১২টার মধ্যে হয়ে থাকে, সপ্তাহে ৩দিন করে প্রতিটি কোর্সের একাধিক ব্যাচ থাকে, চাকরিজীবি কিংবা শিক্ষার্থী যেকেউ নিজের সুবিধাজনক সময় অনুযায়ী ব্যাচ পছন্দ করে ক্লাস করার সুযোগ থাকছে।

গত বছর ৫ হাজার শিক্ষার্থীকে ১০টি কোর্সের ওপর প্রশিক্ষণ দিয়েছে ইশিখন ডটকম। শিক্ষা বিষয়ক এই ওয়েবসাইটটিতে ফ্রিল্যান্সিং ছাড়াও এসএসসি, এইচএসসি, বিশ্ববিদ্যালয় ভর্তি, বিসিএস এর ওপর রয়েছে লাখের ওপর শিক্ষামূলক কনটেন্ট, মডেল টেস্ট, কুইজ এবং লেসন। প্রশিক্ষণে অংশ নিতে আগ্রহীকে আবেদনের জন্য যেতে হবে http://eshikhon.com/pro-offer ঠিকানায়।



রাইজিংবিডি/ঢাকা/১৮ জানুয়ারি ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
   
Walton AC