ঢাকা, শুক্রবার, ৪ কার্তিক ১৪২৫, ১৯ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ফেসবুক মেসেঞ্জারে নতুন এআর গেমস

স্বপ্নীল মাহফুজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৮-০৯ ৩:৩৩:৫১ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-১৩ ২:৫৬:৩০ পিএম
প্রতীকী ছবি

স্বপ্নীল মাহফুজ : ফেসবুক তাদের মেসেঞ্জার প্লাটফর্মে নতুন দুইটি অগমেন্টেড রিয়েলিটি (এআর) গেমস নিয়ে এসেছে, যা ভিডিও চ্যাটিংয়ের সময় বন্ধুদের সঙ্গে মজার গেমস খেলার সুবিধা দেবে।

এটা অনেকটা লাইভ ভিডিও কিংবা ভিডিও চ্যাটে ফেস ফিল্টার (কৌতুক আবহ বা হাস্যকর চেহারা) ফিচারের অনুরুপ, তবে মূল সুবিধাটা হচ্ছে, ভিডিও চ্যাটে বন্ধুদের সঙ্গে খেলায় মেতে থাকা যাবে। অর্থাৎ ভিডিও চ্যাটে বন্ধুদের সঙ্গে ইন্টারঅ্যাকটিভ গেমস খেলা যাবে এআর প্রযুক্তি ব্যবহৃত হওয়ায়।

নতুন দুটি গেমসের একটি হচ্ছে, ‘ডোন্ট স্মাইল’ এবং আরেকটি হচ্ছে, ‘অ্যাস্ট্রোয়েড অ্যাটাক’। ভিডিও চ্যাটিংয়ের সময় ‘ডোন্ট স্মাইল’ গেমটি হচ্ছে বন্ধুদের দিকে বল ছোড়ার গেম, সবচেয়ে দীর্ঘসময় বল লাগা থেকে নিজেকে রক্ষা করার খেলা। ‘অস্ট্রোয়েড অ্যাটাক’ হচ্ছে, নাকের ওপর গ্রহাণু থেকে পতিত স্পেসশিপ রক্ষা করার খেলা।

বন্ধু মানে শুধু আড্ডা নয়, পাশাপাশি দুষ্টুমিও। আর তাই ভিডিও চ্যাটে বন্ধুদের সঙ্গে আড্ডার সময় দুষ্টুমি করার জন্যই মূলত নতুন এই গেমস। যা ভিডিও চ্যাটকে আরো মজাদার করে তুলবে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

নতুন এই এআর গেমস ৮ আগস্ট থেকে যুক্তরাজ্যে ফেসবুক মেসেঞ্জার ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়েছে। অন্যান্য দেশেও উন্মুক্ত করা হবে শিগগির।

এআর ফিল্টার ফিচার অবশ্য ফেসবুক মেসেঞ্জারে নতুন কোনো ফিচার নয়। ২০১৭ সালে মেসেঞ্জারে এআর ফিল্টার চালু করার পরপরই তা জনপ্রিয়তা পেয়েছে। আর এ কারণে ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে মেসেঞ্জারে ‍দ্বিগুণ পরিমাণ অর্থাৎ ১৭ বিলিয়ন ভিডিও চ্যাট হয়েছে।

তথ্যসূত্র : মিরর   




রাইজিংবিডি/ঢাকা/৯ আগস্ট ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Walton