ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

খুলনায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ শনিবার

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৫, ১৮ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুলনায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ শনিবার

নিজস্ব প্রতিবেদক, খুলনা : খুলনার রূপসা নদীতে আগামী শনিবার ১৩তম নৌকা বাইচ অনুষ্ঠিত হবে।

খুলনা নগর সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে সহযোগিতায় রয়েছে গ্রামীণ ফোন। এ নিয়ে চলছে ব্যাপক প্রস্তুতি। এবারের নৌকা বাইচে ছোট,  বড় এবং বিশেষ নৌকা নিয়ে তিন শ্রেণির ৩৪টি নৌকা অংশ নেবে। এর মধ্যে খুলনার কয়রা, পাইকগাছা, তেরখাদা, নড়াইল, কালিয়া ও মাদারীপুর থেকে ১৫টি বড় এবং ১০টি ছোট নৌকা থাকছে।

শনিবার বেলা ২টায় নগরীর ১নং কাস্টমস ঘাট থেকে বাইচের উদ্বোধন করা হবে। এরপর ১নং কাস্টমস ঘাট থেকে রূপসা ব্রিজের নিচে গিয়ে বাইচের সমাপ্ত হবে। বিকেল সাড়ে ৫টায় প্রতিযোগিতা শেষ হওয়ার পর রূপসা ব্রিজের নিচে পুরস্কার বিতরণ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

প্রতিযোগিতার দিন সকাল ১০টায় নগরীর শিববাড়ী থেকে শহীদ হাদিস পার্ক পর্যন্ত বর্ণাঢ্য শোভাযাত্রা আয়োজনের মধ্য দিয়ে শুরু হবে দিনব্যাপী এই উৎসব।

এবারের নৌকা বাইচে বড় নৌকার প্রথম পুরস্কার থাকবে এক লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার থাকবে ৬০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার থাকবে ৩০ হাজার টাকা। অপর দিকে ছোট নৌকার প্রথম পুরস্কার থাকবে ৫০ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার থাকবে ৩০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার থাকবে ২০ হাজার টাকা।

তবে এবার গোপালগঞ্জ, মাদারীপুর ও ফরিদপুর এলাকার ১২টি নৌকা নিয়ে একটি বিশেষ দল তৈরি করা হয়েছে। সেই দলের প্রথম নৌকার পুরস্কার ৫০ হাজার টাকা, দ্বিতীয় নৌকার ৩০ হাজার টাকা এবং তৃতীয় নৌকা পাবে ২০ হাজার টাকা।

এ উপলক্ষে বুধবার দুপুরে খুলনা ক্লাবে সংবাদ সম্মেলন হয়। সংবাদ সম্মেলনে বক্তব্য দেন গ্রামীণফোনের খুলনা সার্কেল প্রধান মো. আওলাদ হোসেন, খুলনা সার্কেলের হেড অব মার্কেটিং আবুল হাসানাত, নগর সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্রের সভাপতি মোল্লা মারুফ রশিদ, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান রহিম, ও প্রধান উপদেষ্টা শেখ আশরাফ-উজ-জামান।

ঐতিহ্যবাহী এই নৌকা বাইচকে সফল করতে খুলনা জেলা প্রশাসনের পক্ষ থেকে সমন্বয় সভা হয়েছে। এ লক্ষ্যে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেককে প্রধান করে উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে। জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের যৌথ নেতৃত্বে নিরাপত্তা ও বাস্তবায়ন কমিটি গঠন করা হয়েছে।



রাইজিংবিডি/খুলনা/১৮ অক্টোবর ২০১৮/নূরুজ্জামান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়