ঢাকা, রবিবার, ৭ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

তথ্যপ্রযুক্তিতে ২০০ বৃত্তি দেবে পিপল এন টেক

আবু বকর ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১২-১১ ৫:৪৯:৪১ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-১১ ৭:৫৮:৩৩ পিএম

নিজস্ব প্রতিবেদক : সফটওয়্যার পরীক্ষায় দক্ষ পেশাজীবী তৈরিতে ২০০ বৃত্তি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক বাংলাদেশি প্রযুক্তি প্রতিষ্ঠান পিপল এন টেক।

বিশেষ কর্মসূচির আওতায় ২০০ জনকে বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া হবে বলে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন পিপল এন টেকের  প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আবুবকর হানিফ।

রাজধানীর কারওয়ান বাজারে বেসিস মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, প্রযুক্তি খাতে দক্ষ পেশাজীবী তৈরিতে ১০০ জন অভিবাসন প্রত্যাশী এবং ১০০ জন স্থানীয় প্রকৌশলীকে বৃত্তি প্রদান করা হবে।

আবুবকর হানিফ বলেন, ‘যুক্তরাষ্ট্রে ৫ হাজার বাংলাদেশিকে আমরা এই প্রশিক্ষণ দিয়েছি। অড জব ছেড়ে তারা এখন মাসে হাজার ডলার বা তার চেয়ে বেশি বেতনে চাকরি করছেন। তারা মাসে প্রায় ৮০০ কোটি টাকা দেশে পাঠিয়ে দেশের অর্থনীতিতে অবদান রাখছেন।’

তিনি জানান, এ বছর তার প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রে ১০ লাখ ডলারের বৃত্তি দিয়েছে। এবার বাংলাদেশে বৃত্তি ঘোষণা করা হলো। আমাদের প্রতিষ্ঠানের বাংলাদেশ শাখা থেকে এখন পর্যন্ত ২ হাজার জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তারা এখন দেশ বিদেশে ভালো চাকরি করছেন।’

তিনি মনে করেন, সরকার ২০২১ সালের মধ্যে সফটওয়্যার ও সেবা পণ্য রফতানি করে ৫ বিলিয়ন ডলার আয়ের যে স্বপ্ন দেখছে তা বাস্তবায়ন করা সম্ভব হবে। আমাদেরকে সে ধরনের প্রশিক্ষিত কর্মী বাহিনী তৈরি করে বেশি বেশি সেবা পণ্য রফতানি করতে হবে।

অনুষ্ঠানে জানানো হয়, প্রযুক্তি খাতের এই বৃত্তিতে আবেদনের যোগ্যতা হিসেবে স্থানীয় পেশাজীবীদের ক্ষেত্রে কম্পিউটার বিজ্ঞানে স্নাতক অথবা সংশ্লিষ্ট খাতে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে। আর যারা যুক্তরাষ্ট্রে অভিবাসী হিসেবে কাজ করতে চান তাদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম উচ্চমাধ্যমিক পাশ।

আবেদন প্রক্রিয়ার পরে সাক্ষাৎকারের মাধ্যমে যোগ্যদের বাছাই করে বৃত্তি দেওয়া হবে। চার মাস মেয়াদি সফটওয়্যার টেস্টিং ইঞ্জিনিয়ার বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। ১২ ডিসেম্বর থেকে অনলাইনে আবেদন করা যাবে piit.us এই ঠিকানায়।

আবেদন গ্রহণ করা হবে আগামী ৫ জানুয়ারি পর্যন্ত। এছাড়া ০১৭৯৯৪৪৬৬৫৫ এই নম্বরে ফোন করেও বৃত্তি সম্পর্কে জানা যাবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন পিপল এন টেক–এর উপব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন, পরিচালক লায়ন মো. ইউসুফ খানসহ অনেকে।



রাইজিংবিডি/ঢাকা/১১ ডিসেম্বর ২০১৮/ইয়ামিন/সাইফ

Walton Laptop
 
     
Marcel
Walton AC