ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঘরে বসেই ভাড়া বা বিক্রি করা যাবে প্রপার্টি

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৮, ১৭ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঘরে বসেই ভাড়া বা বিক্রি করা যাবে প্রপার্টি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : প্রপার্টি বেচাকেনা আরো সহজ করতে দুটি ব্যতিক্রমধর্মী ফিচার চালু করলো দেশের সবচেয়ে বড় আবাসন বিষয়ক অনলাইন মার্কেটপ্লেস বিপ্রপার্টি ডটকম (www.bproperty.com)। ফিচারগুলো হলো: প্রপার্টি লিস্টিং রিকোয়েস্ট এবং ইউজার গাইডলাইন। প্রপার্টি লিস্টিংয়ের আওতায় এখন থেকে বিক্রেতা নিজেই বিপ্রপার্টি ডটকমের ওয়েবসাইটে তাদের প্রপার্টি লিস্টিং করানোর রিকোয়েস্ট পাঠাতে পারবেন। এছাড়া ইউজার গাইডলাইন প্রপার্টি ক্রয়-বিক্রয়ে ক্রেতা ও বিক্রেতাদের প্রত্যাশা ও প্রয়োজন বুঝতে সহায়তা করবে।

বিপ্রপার্টি ডটকম ইতোমধ্যে ঢাকা শহরের ১,১৯,০০০ ভবনে জরিপ চালিয়েছে, যার মধ্যে বিক্রি ও ভাড়া দেওয়ার জন্য ২৪,০০০ প্রপার্টির তথ্য তাদের ওয়েবসাইটে তালিকাবদ্ধ করা হয়েছে।

নতুন ফিচার সম্পর্কে বিপ্রপার্টি ডটকমের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক নসওয়ার্দি বলেন, ‘বিপ্রপার্টি ডটকম সব সময় নতুন নতুন উদ্ভাবন ও সবার জন্য ব্যবহার উপযোগী বিষয়ের ওপর গুরুত্ব দিয়ে থাকে। প্রপার্টি ক্রেতা ও বিক্রেতাদের আরো উন্নত অভিজ্ঞতা দিতে এই প্ল্যাটফর্মের নতুন ব্যবহারকরীদের জন্য ইউজার গাইডলাইন সুবিধা যোগ করা হয়েছে। এছাড়া এই প্রথমবারের মতো দেশের সবচেয়ে বড় রিয়েল এস্টেট মার্কেটপ্লেসের মাধ্যমে প্রপার্টি বিক্রি করতে বিক্রেতারা নিজেই রিকোয়েস্ট পাঠাতে পারবেন। আমাদের ওয়েবসাইটে ‘লিস্ট ইওর প্রপার্টি’ শিরোনামে নতুন ফিচার চালু করা হয়েছে, যেখানে কোনো ঝামেলা ছাড়াই বিক্রেতারা তাদের প্রপার্টি নির্দিষ্ট ও সম্ভাবনাময় ক্রেতাদের কাছে তুলে ধরতে পারবেন। এই মার্কেটপ্লেসের মাধ্যমে সবাইকে সেবা দেওয়ার লক্ষমাত্রা অর্জনের দিকেই আমরা এগিয়ে যাচ্ছি।’

বাইরে না গিয়েও নিজের প্রপার্টি বিক্রির প্রক্রিয়াকে সহজ করেছে বিপ্রপার্টি ডটকম। নিজের প্রপার্টি বিক্রি করতে বিক্রেতাকে বিপ্রপার্টি ডটকমের ওয়েবসাইটে গিয়ে ওপরে ‘লিস্ট ইওর প্রপার্টি’ বাটনে ক্লিক করতে হবে। এরপর স্ক্রিনে একটি ফরম আসবে, সেখানে তথ্য যোগ করতে হবে। পরে বিপ্রপার্টি ডটকম থেকে আবেদনকারীর নম্বরে যোগাযোগ করবে এবং চূড়ান্তভাবে ওয়েবসাইটে লিস্টিং করার আগে প্রপার্টি যাচাই-বাছাই করা হবে। সবকিছু ঠিকঠাক থাকলে শেষে বিক্রেতা ও বিপ্রপার্টির মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হবে।

এছাড়াও ওয়েবসাইটের ওপরের অংশে ‘আর.ই সল্যুশন্স’ বাটনে ক্লিক করে গাইড লাইন সম্পর্কে জানা যাবে। সেখানে ব্যবহারকারীরা ক্রেতা ও বিক্রেতাদের জন্য পৃথক গাইডলাইন অপশন দেখতে পারবেন। ক্রেতা গাইডলাইন অংশে বিপ্রপার্টি ডটকম ক্রেতারা- বিশেষজ্ঞদের সঙ্গে যোগাযোগ, আর্থিক ও আইনী পরামর্শ বিষয়ে জানতে পারবেন। এছাড়া বিক্রেতা গাইডলাইন অংশে বিক্রেতাদের কোন কোন বিষয় জানানো প্রয়োজন, কী কী ডকুমেন্ট দেখানো প্রয়োজন, আইনী সহায়তা, ছবি সংগ্রহ ও চুক্তির বিষয়ে জানা যাবে।



রাইজিংবিডি/ঢাকা/১৭ ডিসেম্বর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ