ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪২৬, ১৭ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

জাল ডকুমেন্টে বিডিবিএলের ২৫ কোটি টাকা আত্মসাতে মামলা

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১১ ৮:৪৪:৫৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-১১ ৮:৪৪:৫৭ পিএম
জাল ডকুমেন্টে বিডিবিএলের ২৫ কোটি টাকা আত্মসাতে মামলা
Voice Control HD Smart LED

নিজস্ব প্রতিবেদক : জাল ডকুমেন্টের মাধ্যমে ২৫ কোটি ৫০ লাখ টাকা উত্তোলনের মাধ্যমে আত্মসাতের দায়ে বাংলাদেশ ডেভেলমেন্ট ব্যাংক লিমিটেডের (বিডিবিএল) তিন ঊর্ধ্বতন কর্মকর্তা ও ঢাকা ট্রেডিং হাউজের মালিক টিপু সুলতানের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

ঢাকা ট্রেডিং হাউজ আগের দিন বাংলাদেশ ডেভেলমেন্ট ব্যাংকে এলসি স্থাপন করার পরের দিনই ১৫ হাজার মেট্রিক টন গম বুঝে পাওয়ার অবিশ্বাস্য রেকর্ডপত্র তৈরি করে ওই অর্থ আত্মসাৎ হয়।

মঙ্গলবার রাজধানীর পল্টন থানায় দুদকের সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদি হয়ে মামলাটি দায়ের করেন বলে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার আসামিরা হলেন- ঢাকা ট্রেডিং হাউজের মালিক মো. টিপু সুলতান, বিডিবিএলের এজিএম দেওয়ান মোহাম্মদ ইসহাক, অবসরপ্রাপ্ত জেনারেল ম্যানেজার সৈয়দ নুরুর রহমান কাদরী ও ব্যাংকটির প্রাক্তন এসপিও দীনেশ চন্দ্র সাহা।

মামলার এজাহার সূত্রে জানা যায়, আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে ভুয়া ডকুমেন্ট কোনোরূপ যাচাই-বাছাই ছাড়া ঢাকা ট্রেডিং হাউজের মালিক টিপু সুলতানকে বিডিবিএল হতে ২৫ কোটি ৫০ লাখ টাকা উত্তোলনের সুযোগ করে দিয়েছেন। পরবর্তীকালে ওই গ্রাহক ওই টাকা আত্মসাৎ করেছেন।

এজাহারে আরো উল্লেখ করা হয়েছে, জাল রেকর্ডপত্র খাঁটি হিসেবে ব্যবহার করে ঋণটিকে সুকৌশলে অনুমোদন করে নেওয়া হয়েছে। ১৫ হাজার মেট্রিক টন পণ্য একদিনে একটি ট্রাকে পরিবহন দেখানো হয়েছে, যা কোনোভাবেই সম্ভব নয়। ওই এলটিআরের বিপরীতে কোনো টাকা পরিশোধ হয়নি এবং ঋণটি বর্তমানে শ্রেণিকৃত অবস্থায় আছে যার বিপরীতে মর্টগেজ একেবারেই অপ্রতুল এবং এটা পরিশোধ হওয়ার সম্ভবনা ক্ষীণ।



রাইজিংবিডি/ঢাকা/১১ জুন ২০১৯/এম এ রহমান/সাইফুল

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge