ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রোহিঙ্গারা অবশ্যই মিয়ানমারে ফেরত যাবে : বার্নিকাট

সুজাউদ্দিন রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৩, ২৮ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গারা অবশ্যই মিয়ানমারে ফেরত যাবে : বার্নিকাট

কক্সবাজার প্রতিনিধি : বাংলাদেশে নিযুক্ত মার্কিন  রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট বলেছেন, বাংলাদেশের সকল নাগরিকদের জানাতে চাই, রোহিঙ্গারা অবশ্যই মিয়ানমারে ফেরত যাবে।

তিনি বলেন, এই ইস্যুতে যুক্তরাষ্ট্র বাংলাদেশ ও মিয়ানমার দুই সরকারের সঙ্গে কাজ করছে। তবে, রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত যাওয়ার বিষয়টি একটি প্রক্রিয়াগত ব্যাপার।

বৃহস্পতিবার বিকেলে কক্সবাজারের উখিয়ার কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ সব কথা বলেন।

তিনি বলেন, রোহিঙ্গা সংকট মোকাবিলায় যুক্তরাষ্ট্র সব সময় বাংলাদেশের পাশে আছে এবং সব ধরনের সহায়তা দিবে। বাংলাদেশে রোহিঙ্গা সংকট মোকাবিলায় যুক্তরাষ্ট্র আরো ৬০ লাখ ডলার জাতিসংঘের বিশ্ব খাদ্য সংস্থাকে প্রদান করেছে। এই তহবিল ডব্লিউএফপিকে এই বছরের শুরুতে দেওয়া ১০ লাখ ডলারের সঙ্গে যুক্ত হল। এই সহায়তা খাদ্য বিতরণের পাশাপাশি মানিবক সহায়তা প্রদান করতে প্রয়োজনীয় সরঞ্জামাদি দিবে।

পরে বিকেল ৫টায় তিনি বান্দরবানের নাইক্ষ্যংছড়ি তমব্রু সীমান্তের জিরো পয়েন্টে যান। সেখানে তিনি স্বচক্ষে সীমান্তের মিয়ানমারের অভ্যন্তরে তাদের সেনাবাহিনীর টহল দেখতে পান। পরে সীমান্তের জিরো পয়েন্টে অবস্থানরত কয়েকজন রোহিঙ্গার সঙ্গে কথা বলেন। এ সময় তার সঙ্গে ৩৪ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মনঞ্জুরুল হাসান খান ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম’র কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এর আগে তিনি বৃহস্পতিবার দুপুরে বিমানে করে কক্সবাজার এসে পৌঁছান। এরপর গাড়িতে করে কক্সবাজার থেকে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে আসেন। পরে উখিয়ার কুতুপালং ও বালুখালীতে মিয়ানমার থেকে পালিয়ে আসা নতুন রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করেন এবং তাদের খোঁজ-খবর নেন তিনি। এ সময় তিনি ক্যাম্পে বিভিন্ন দেশি-বিদেশি এনজিও সংস্থার কার্যক্রম পরিদর্শন করেন।




রাইজিংবিডি/কক্সবাজার/২৮ সেপ্টেম্বর ২০১৭/সুজাউদ্দিন রুবেল/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়