ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঈদে চাই পাঞ্জাবি

মৃন্ময়ী হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৬, ২৬ জুন ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঈদে চাই পাঞ্জাবি

মডেল: ফিটন খান, ড্রেস ডিজাইন: জনি রেজওয়ান, ছবি: অপূর্ব খন্দকার

মৃন্ময়ী হাসান : জমে উঠেছে ঈদের বাজার। পছন্দমতো সবাই কিনছেন নিজেদের জন্য পোশাক। ছেলেদের ঈদ পোশাকের ক্ষেত্রে সবার অাগে মাথায় আসে যা তা হলো পাঞ্জাবি। ঈদের সকালে নামাজ এবং নিজেকে উৎসবের রঙে রাঙাতে পাঞ্জাবির জুড়ি নেই। এবারো নানা ধরনের পাঞ্জাবি নিয়ে এসেছে ফ্যাশন হাউসগুলো।

 

কাটছাঁট, রঙ আর বৈচিত্রে এসব পাঞ্জাবিতে আছে নতুনত্ব। এবার ঈদ পড়েছে গরমে। সেই সাথে বৃষ্টির আতংকও আছে কিছুটা। তাই পাঞ্জাবিটা হওয়া চাই আরামের।

 

প্রতিবারের মতোই নতুন সব ডিজাইনের পাঞ্জাবি দেখা যাচ্ছে সব স্থানেই। পাঞ্জাবিতে প্রাধান্য দেয়া হয়েছে বিভিন্ন ধরনের সুতি কাপড়ের। গলা, কলার, হাতা বা বুকের সামনে আছে নানা ধরনের নকশা। লাল, খয়েরি, কমলা, নীল, কালো, সাদা, ছাই, হালকা সবুজ বেগুনি ইত্যাদি রঙের পাঞ্জাবি পাওয়া যাচ্ছে সকল মার্কেটে। এবং এই সকল আধুনিক কাটছাঁটের পাঞ্জাবির দাম নির্ভর করছে এর কারুকাজের ওপর।

 

এবারের ঈদের পাঞ্জাবির কাপড়ের মধ্যে রয়েছে খাদি, মটকা, সুতি, রাজশাহী সিল্ক, আদি মহিশুর সিল্ক, অ্যান্ডি সিল্ক, প্রিন্স সামসী, কুশান, কাসিস, খানশা, শাহজাদা আদি, জয়শ্রী সিল্ক, অ্যান্ডি কটন, ইন্ডিয়ান সিল্ক, জাপানি ইউনিটিকা, তসর, সামু সিল্ক, ধুতিয়ান, ইন্ডিয়ান চিকেনসহ আরো নানা ধরনের কাপড়। বুকের দিকে ডাবল পকেট বা জরি সুতার কাজ করা। কোনো পাঞ্জাবিতে আবার ব্যবহার করা হয়েছে থ্রি-কোয়ার্টার হাতা।

 

এই ঈদে তরুণরা পছন্দ করছেন টিউনফিট পাঞ্জাবি। লম্বা বা খাটো দুই ধরনেরই টিউনফিট পাঞ্জাবি আছে বাজারে।

 

এ সম্পর্কে ‘রেডিয়েন্ট ইনস্টিটিউব অব ডিজাইন’-এর চেয়ারপার্সন গুলসান নাসরীন চৌধুরী বলেন, ‘এ বছর ফ্যাশনে আবার লং পাঞ্জাবি চলে এসেছে। আর লং পাঞ্জাবিই বাঙালি ছেলেদের জন্য ভালো। এক সময় পাঞ্জাবি শর্ট হতে হতে ফতুয়া সাইজে চলে আসে কিন্তু বাঙালি ছেলেদের গড়ন মাথায় রাখলে লং পাঞ্জাবিই ভালো। কারণ বাঙালি ছেলেদের উচ্চতা খুব বেশি না। আর তাতে যদি তারা শর্ট পোশাক পরে তাহলে তাদের আরো শর্ট দেখায়। যদি পাঞ্জাবি লম্বা হয় তাহলে দেখতেও লম্বা লাগে। আর যদি মোটা হয় তাহলে লম্বা পাঞ্জাবি পড়লে খুব একটা মোটা লাগে না।’

 

পাঞ্জাবির দাম নির্ভর করবে এর কারুকাজের ওপর। ভারি কারুকাজের পাঞ্জাবির মধ্যে লম্বা কাটের পাঞ্জাবির দাম পড়বে ১৫০০-১১০০০ টাকা পর্যন্ত ।এ ছাড়া টিউনফিট পাঞ্জাবির দাম পড়বে ১ হাজার ৬০০ থেকে ছয় হাজার টাকা। শর্ট বা থ্রি-কোয়ার্টার হাতাযুক্ত পাঞ্জাবি কিনতে চাইলে দাম পড়বে পাঁচ থেকে ছয় হাজার টাকা।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ জুন ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়