ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এসএমই বান্ধব ভ্যাট নীতি চান ব্যবসায়ীরা

মামুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৭, ২৩ এপ্রিল ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এসএমই বান্ধব ভ্যাট নীতি চান ব্যবসায়ীরা

অর্থনৈতিক প্রতিবেদক : ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দীন আহমেদ সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, ক্ষুদ্র ঋণের ওপর সুদ কমানো এবং এসএমই বান্ধব ভ্যাট নীতি বাস্তবায়নের ওপর জোর দিতে হবে।

 

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ব্র্যাক সেন্টারে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত ‘এসএমই ডেভেলপমেন্ট ইন সাউথ এশিয়া’ শীর্ষক  আঞ্চলিক সংলাপে তিনি এ আহ্বান জানান।
কাজী আকরাম বলেন, এসএমই খাত জরাজীর্ণ হলেও এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি খাত। এই খাতে অ্যাটোমেশন চালু প্রয়োজন বলে তিনি মনে করেন।

 

তিনি বলেন, এসএমই খাতে ৫০ লাখ মানুষ জড়িত। এই খাত দারিদ্র নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। গার্মেন্টস খাতে উৎপাদন ও রপ্তানিতে বিশেষ সুবিধা দিলেও এসএমই খাতে কোনো সুবিধা দেওয়া দেওয়া হচ্ছে না।

 

সব খাতের ন্যায় ৩৬ লাখ টাকা থেকে ৮০ লাখ পর্যন্ত টার্নওভার ট্যাক্স সুবিধা প্রযোজ্য নয়। ক্ষুদ্র ব্যবসায়ীর ৪ শতাংশ ট্যাক্স দিয়ে ব্যবসা পরিচালনা করা কঠিন। তাদের ক্ষেত্রে বহুস্তরের ভ্যাট হওয়া উচিত।  তাই এখাতেও একদিন বিপ্লব আসবে।

 

জাতীয় রাজস্ব বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ বলেন, যারা কর দিচ্ছেন তারা উচ্চ পর্যায়ের লোকজন। তাই করের হার ১৬ থেকে ১৭ শতাংশ করলে বাজেটে ঘাটতি থাকবে না। তিনি করপোরেট ভ্যাট বেশি বলে মনে করেন। করপোরেট ভ্যাট কমানোর জন্য করদাতার হার বাড়াতে হবে।

 

সিপিডির ট্রাস্ট্রি বোর্ডের মেস্বার এম সায়েদুজ্জামানের সভাপতিত্বে সংলাপে অংশগ্রহণ করেন পলিসি রিসার্স ইনস্টিউটের নির্বাহী পরিচালক ড. আহসান হাবিব মনসুর, তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা মির্জা আজিজুল ইসলাম, পাকিস্তানী রাষ্ট্রদূত ফারাহ ফারুক, এমসিসিআইয়ের সভাপতি সৈয়দ নাসিম মনজুর প্রমুখ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ এপ্রিল ২০১৫/মামুন/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়