ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘ইসি পুনর্গঠনের বিষয়ে প্রস্তাব দেবে বিএনপি’

রেজা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৯, ১১ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ইসি পুনর্গঠনের বিষয়ে প্রস্তাব দেবে বিএনপি’

জ্যেষ্ঠ প্রতিবেদক : নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনের বিষয়ে বিএনপি শিগগিরই সুনির্দিষ্ট প্রস্তাব দেবে বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

 

জাতীয় প্রেসক্লাবে শুক্রবার দুপুরে এক আলোচনা সভায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। ‘বর্তমান প্রেক্ষাপটে ৭ নভেম্বরের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক এই সভার আয়োজন করে ‘স্বাধীনতা ফোরাম’ নামের একটি সংগঠন।

 

কাজী রকিবউদ্দিন আহমেদের নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ফেব্রুয়ারিতে। নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য আগেরবারের মতো সার্চ কমিটির মাধ্যমে ইসি পুনর্গঠনের কথা বলছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

 

তবে বিএনপি বলছে, সার্চ কমিটির মাধ্যমে ইসি পুনর্গঠনের আগে সব রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে তাদের মতামত নিতে হবে। না হলে ইসি আবার প্রশ্নবিদ্ধ হবে।

 

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘সঠিক নির্বাচন কমিশন গঠনের মূল ভিত্তি হচ্ছে  সাধারণ জনগণের ভোট নিশ্চিত করা। যার মাধ্যমে দেশে প্রতিনিধিত্বশীল সরকার প্রতিষ্ঠিত হয়।’

 

‘বিএনপি এমন কমিশনের প্রয়োজনীয় প্রস্তাব খুব শিগগিরই দেবে। দেশের জনগণের ভোটাধিকার নিশ্চিত করতে এবং নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের জন্য যা যা প্রয়োজন, সেগুলো প্রস্তাব আকারে দেওয়ার কাজও শুরু করবে বিএনপি।’

 

৭ নভেম্বরের প্রেক্ষাপট তুলে ধরে আমির খসরু বলেন, ‘রাজনৈতিক চরিত্রের নতুন রূপ দিয়েছে ৭ নভেম্বর। বাঙালি জাতি সত্ত্বা হিসেবে ফিরে পাওয়ার সূচনা এই দিনটি থেকেই। তাই এই দিনটির তাৎপর্য অনেক বেশি। বর্তমান বাংলাদেশের পরিস্থিতিতে আরও একটি ৭ নভেম্বর প্রয়োজন।’

 

আয়োজক সংগঠনের সভাপতি আবু নাসের মোহাম্মাদ রহমত উল্লাহর সভপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বিএনপির যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, এলডিপির যুগ্ম-মহাসচিব শাহাদৎ হোসেন সেলিম প্রমুখ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ নভেম্বর ২০১৬/রেজা/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়