ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

কৃষকের উন্নয়নে ‘কৃষি বায়োস্কোপ’

কাঞ্চন কুমার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৮, ২০ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কৃষকের উন্নয়নে ‘কৃষি বায়োস্কোপ’

‘কৃষি বায়োস্কোপ’ দেখছেন মিরপুর উপজেলার কৃষক

কাঞ্চন কুমার, কুষ্টিয়া :  আধুনিক প্রযুক্তির ছোঁয়া বদলে দিচ্ছে গ্রাম ও শহরের চিত্র। ডিজিটাল সেবা পৌঁছে যাচ্ছে শহর থেকে প্রত্যন্ত অঞ্চলে। লাঙ্গল-জোয়ালে অভ্যস্থ কৃষকরা এখন মাঠে আধুনিক কৃষি যন্ত্রপাতি ব্যবহার করছে। কৃষকদের উন্নত কলাকৌশল, প্রযুক্তিসহ আধুনিক পদ্ধতিতে চাষাবাদের জন্য পরামর্শ দিতে কৃষকের দোরগোড়ায় এসে দাঁড়িয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

কৃষদের হাতের কাছে কৃষি তথ্য পৌঁছে দিতে কুষ্টিয়ার মিরপুর উপজেলার কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ ‘কৃষি বায়োস্কোপ’ এর মাধ্যমে কৃষকদের সেবা দিয়ে যাচ্ছেন। কুষ্টিয়া জেলায় এই প্রথমবারের মতো রাতে ভিডিও চিত্রের মাধ্যমে কৃষকদের কৃষি সেবা দিচ্ছে কৃষি অফিস। যার ফলে কৃষকদের আধুনিক চাষাবাদের তথ্য পেতে আরো সহজ হচ্ছে।

মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ জানান, কৃষকদের সার্বিক উন্নয়নের জন্য উপজেলা কৃষি অফিসের উদ্যোগে এ কর্মসূচী গ্রহণ করা হয়েছে। তাছাড়া কৃষকরা সাধারণত দিনের বেলায় মাঠে পরিশ্রম করে। তাদের সময়ের যাতে অপচয় না হয় এজন্য সন্ধ্যায় ‘কৃষি বায়োস্কোপ’ দেখানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘কৃষকদের সন্ধ্যায় একসাথে পাওয়া যায়। তারা যে সময়টুকু আড্ডা দিয়ে ব্যয় করে সেটুকু আমরা তাদের কৃষি সেবা দিতে চাই। যাতে করে তারা আরো সচেতন হয়ে আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার করে অধিক লাভবান হয়।’

‘কৃষি বায়োস্কোপ’ এর মাধ্যমে কৃষকদের মাটি পরীক্ষা করে সার প্রদানের গুরুত্ব, গুটি ইউরিয়া সারের ব্যবহার, ইঁদুর নিধনে সমন্বিত ব্যবস্থাপনা, গমের ব্লাস্ট রোগ থেকে রক্ষার উপায়, কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিতকরণে দ্বিতীয় শস্য বহুমুখীকরণ প্রকল্পের কৃষি পণ্য সংগ্রহ ও বিপনণ কেন্দ্রের ভূমিকা, আদর্শ বীজতলা তৈরি, সঠিক বয়সের চারা রোপন, আলু ও ভূট্টার একত্রে চাষ পদ্ধতি, আধুনিক ধান চাষ পদ্ধতি, শস্য পর্যায় অবলম্বনের কৌশল, কীটনাশক ছাড়া শাকসবজি উৎপাদনের কলাকৌশল, ফসল সংগ্রহসহ সমকালীণ কৃষি বিষয়ক প্রামাণ্য চিত্র প্রদর্শণ করা হয়।

 

‘কৃষি বায়োস্কোপ’ এ দেখানো বিভিন্ন দৃশ্য বুঝিয়ে দিচ্ছেন উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ

 

রমেশ চন্দ্র ঘোষ বলেন, ‘কৃষি বায়োস্কোপ’ এর মাধ্যমে উপস্থিত কৃষকদের বিভিন্ন সমস্যা সমাধান করা হয়ে থাকে। কৃষকদের আধুনিক চাষাবাদে উদ্বুদ্ধকরণের জন্য এই উপজেলার প্রতিটি গ্রামে পর্যায়ক্রমে এই বায়োস্কোপ দেখানো হবে।’

কৃষক রমজান আলী জানান, কৃষি অফিসাররা রাতের বেলায় এখানে সেবা দিতে পারে তা আমি কোনদিন শুনিও নি। আমাদের মতো কৃষকদের জন্য তারা দিনরাত কাজ করে যাচ্ছেন। ‘কৃষি বায়োস্কোপ’ এর মাধ্যমে আমরা কৃষি বিষয়ক অনেক অজানা তথ্য জানতে পারছি।

কৃষক ইদবার আলী জানান, মাটিকে যে পরীক্ষা করে চাষাবাদ করতে হয় এটা তিনি এই ‘কৃষি বায়োস্কোপ’ এর মাধ্যমে জানতে পেরেছেন। সেই সাথে কিভাবে আধুনিকভাবে চাষ করে লাভবান হওয়া যায় তাও তিনি জানতে পেরেছেন।

কৃষক ফজলু মিয়া জানান, ‘কৃষি বায়োস্কোপ’ এর মাধ্যমে কিভাবে ফসল সংগ্রহ করবেন এবং কিভাবে বিক্রি করলে বেশি দাম পাবেন সে সম্পর্কে তিনি জানতে পেরেছেন। এ ছাড়া ফসলে বিভিন্ন রোগ যাতে না হয় এজন্য কি করতে হবে এবং যদি রোগ বা পোকা মাকড়ের আক্রমণ হয়ে যায় তাহলে কি ব্যবস্থা নিতে হবে তাও জানতে পেরেছেন তিনি।

বায়োস্কোপ দেখতে আসা কৃষানী রহিমা বেগম বলেন, ‘এই বায়োস্কোপের মাধ্যমে কিভাবে বসতবাড়ীর আঙ্গিণায় শাকসবজি উৎপাদন করা যায় তা জানতে পেরেছি। সেই সাথে কিভাবে হাঁস-মুরগি পালন করলে বেশি লাভবান হওয়া যায় সে সম্পর্কেও জানতে পেরেছি।’



রাইজিংবিডি/কুষ্টিয়া/২০ নভেম্বর ২০১৬/কাঞ্চন কুমার/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়