ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মালয়েশিয়া যেতে ভিসা লাগবে উত্তর কোরীয়দের

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০১, ২ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মালয়েশিয়া যেতে ভিসা লাগবে উত্তর কোরীয়দের

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার নাগরিকদের মালয়েশিয়ায় ভিসা ছাড়া প্রবেশের সুযোগ বন্ধ করে দিচ্ছে মালয়েশিয়া। বৃহস্পতিবার দেশটির উপপ্রধানমন্ত্রী আহমাদ জাহিদ হামিদির বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।

আহমাদ জাহিদ জানিয়েছেন, নিরাপত্তার কারণে মালয়েশিয়া সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। কুয়ালালামপুর বিমানবন্দরে উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের ভাই কিম জং-ন্যামের মৃত্যুর পর এ সিদ্ধান্ত নিল কর্তৃপক্ষ।

১৩ ফেব্রুয়ারি কুয়ালালামপুর বিমানবন্দরে ম্যাকাওগামী ফ্লাইটের জন্য অপেক্ষা করছিলেন ন্যাম। এ সময় এক নারী তার মুখমণ্ডলে রাসায়নিক উপাদান মেখে দেন। এর ১৫ থেকে ২০ মিনিটের মধ্যেই তার মৃত্যু হয়।

মালয়েশিয়া পুলিশ জানিয়েছে, ন্যামকে হত্যায় ভিএক্স নার্ভ এজেন্ট নামে উচ্চমাত্রার রাসায়নিক ব্যবহার করা হয়েছে। এ ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগে উত্তর কোরিয়ার কয়েকজন নাগরিককে খুঁজছে পুলিশ।

উত্তর কোরিয়ার নাগরিকরা মালয়েশিয়ায় বিনা ভিসায় ভ্রমণ করতে পারে। একইভাবে মালয়েশিয়ার নাগরিকরাও উত্তর কোরিয়ায় বিনা ভিসায় ভ্রমণ করতে পারে।

বৃহস্পতিবার উপপ্রধানমন্ত্রী আহমাদ জাহিদ বলেন, ‘আমরা এটা প্রজ্ঞাপনের মাধ্যমে জানিয়ে দেব এবং উত্তর কোরিয়ার ভ্রমণকারীদের জন্য আগামী সোমবার থেকে বাধ্যতামূলকভাবে ভিসা লাগবে।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ মার্চ ২০১৭/শাহেদ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়