ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জেনে নিন নতুন আইফোনের অগ্রিম তথ্য!

সাদিয়া ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৯, ২ সেপ্টেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জেনে নিন নতুন আইফোনের অগ্রিম তথ্য!

সাদিয়া ইসলাম : নিজেদের ভেতরকার কোনো তথ্যের ক্ষেত্রে অ্যাপল অনেকটা সিআইএ এর মতন। কোনোভাবেই নিজেদের নতুন পণ্যের তথ্য আগেভাগে মস্তিষ্কের বাইরে বেরিয়ে যেতে দেয়না তারা। অন্যান্য বছরের মতন এবারেও অ্যাপল বাজারে নিয়ে আসতে যাচ্ছে নতুন আইফোন। এবং যথারীতি এখনো অব্দি নিজেদের মুখে পুরোপুরি কুলুপ এটে রেখেছে তারা।

 

তবে এর ভেতরেই ৯ সেপ্টেম্বর সান ফ্রান্সিসকোতে একটি অনুষ্ঠানের ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। আর এ কথা তো সবারই জানা যে ২০১১ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত কোনো বছরই আইফোনের নতুন ধরন বের না করে বসে থাকেনি অ্যাপল। আর তাও কিন্তু আবার সেই সেপ্টেম্বর বা অক্টোবর মাসেই! সুতরাং, সম্পূর্ণ নতুন ধরনের আরেকটি আইফোন আসতে যাচ্ছে। কিন্তু কেমন হবে সেটা?

 

আসুন জেনে নিই ঠিক কী আশা করা যায় নতুন এই আইফোনের কাছ থেকে!

 

নাম: পূর্বের সূত্রতা অনুসরণ করে থাকলে নতুন এই আইফোনটির নাম হবে আইফোন ৬এস। গত বছরের আইফোন ৬ এর চাইতে আরো বেশি উন্নত এই আইফোনটির নাম হতে পারে আইফোন-৭ ও! কারণ হিসেবে অনেকে মনে করেন এস শব্দটি অ্যাপলের জন্যে খুব একটা ভালো নয়। এস যুক্ত কোনো মডেল ক্রেতাদের খুব একটা দৃষ্টি আকর্ষণ করতে পারেনি এর আগে। আর তাই হয়ত শেষ অব্দি আইফোন-৭ হবে এর নাম।

 

আকৃতি: পরপর কয়েক বছর যন্ত্রের আকৃতি বাড়ানোর পর এবার সবাই মনে করছেন ঠিক আগের মতনই রাখবে অ্যাপল তাদের নতুন পণ্যের আকৃতি। সাধারণগুলোর ক্ষেত্রে ৪.৭ ইঞ্চি এবং প্লাস মডেলগুলোর জন্যে ৫.৫ ইঞ্চি- এটাই থেকে যাবে নতুন আইফোনের আকৃতি। তবে আগের ফোনের চাইতে খানিকটা মোটা হবে বলে ধারণা করছেন অনেকে নতুন আইফোন নিয়ে। তবে অ্যাপলের পণ্য সম্পর্কে নির্ভরযোগ্য তথ্য সরবরাহকারী ওয়াল স্ট্রিট জার্নালের কথানুসারে ঠিক আগের আকৃতিতেই থাকবে নতুন আইফোনটি।

 

রঙ: এর আগে কিছু বছর আগে নিজেদের আইফোনে রঙের নতুনত্ব ছড়িয়েছিল অ্যাপল। নিজেদের সাদা-কালো আইফোনগুলোকে রাঙিয়েছিল সোনালি, সোপালি ও ধূসরের মতন রঙে। এবার অ্যাপল ব্লগ ৯ টু ৫ এর কথানুযায়ী গোলাপী সোনালি রঙ দিয়ে সাজাবে এটি নিজেদের নতুন পণ্যকে।

 

আত্মপ্রকাশের দিন: সাধারণত মোড়ক উন্মোচনের এক সপ্তাহ পরেই আমেরিকায় বিক্রি শুরু হয় নতুন আইফোন। আর সেটাও অবশ্যই শুক্রবারে। গতবার আইফোন ৬ এর সময় ১০ দিন পরেই দোকানে পাঠিয়ে দিয়েছিল অ্যাপল সেগুলোকে। এবারেও তার ব্যাতিক্রম হবেনা। সুতরাং, শুক্রবার ও সময় মিলিয়ে ১৮ তারিখ থেকেই বাজারে পাওয়া যাবে আইফোন ৭ কে।

 

নতুন আকর্ষণ: প্রতিবারের মতনই ভালো গতির প্রসেসর আর ভালো মানের ক্যামেরাসহ বাজারে আসবে আইফোন ৭। প্রতিবেদনে জানা যায়, বর্তমানের ৮ মেগাপিক্সেলের ক্যামেরার জায়গায় ১২ মেগাপিক্সেলের ক্যামেরা থাকবে নতুন আইফোনটিতে। তবে সবচাইতে আকর্ষণীয় যে ব্যাপারটি নতুন এই আইফোনে থাকবে বলে মনে করা হচ্ছে সেটার নাম ফোর্স টাচ। যেটা কিনা খুব সহজেই আলাদা করে দিতে পারবে আপনার আঙ্গুলের চাপের মাত্রা। ব্যবহারকারী কখন আস্তে চেপেছেন আর কখন জোরে সেটার ওপর ভিত্তি করে ফোন ঠিক করবে তার কাজ কী হবে। জোরে চাপলে সরাসরি কোনো অ্যাপে চলে যাবে আইফোন। আর আস্তে ছুঁয়ে দিলে কেবল নিয়ন্ত্রণটুকুই করা যাবে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ সেপ্টেম্বর ২০১৫/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়