ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পলাশবাড়ীর ট্র্যাজেডি দিয়ে শুরু হচ্ছে ‘গঙ্গা-যমুনা’

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৮, ১ সেপ্টেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পলাশবাড়ীর ট্র্যাজেডি দিয়ে শুরু হচ্ছে ‘গঙ্গা-যমুনা’

ট্র্যাজেডি পলাশবাড়ী নাটকের একটি দৃশ্য

মোখলেছুর রহমান : চতুর্থবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব ২০১৫’। বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে ৯ দিনব্যাপী এই নাট্যোৎসব শুরু হবে ৪ সেপ্টেম্বর থেকে। চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত।

 

৪ সেপ্টেম্বর সন্ধ্যা ৬ টায় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা মিলনায়তনে ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব’-এর উদ্বোধন করবেন দুই বাংলার কিংবদন্তি অভিনয় শিল্পী সৌমিত্র চট্টোপাধ্যায় ও ফেরদৌসী মজুমদার।

 

এবারের উৎসবে ১৮টি মঞ্চনাটক, ৮টি পথনাটক, ৮টি গানের দল, ৮টি আবৃত্তিদল, ৮টি নাচের দলসহ ৮ জন একক শিল্পী অংশ নেবেন।

 

উৎসব উদ্বোধনীতে শিল্পকলা একাডেমীর পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে প্রাচ্যনাটের নতুন প্রযোজনা ‘ট্রাজেডি পলাশবাড়ী’। সাভারের পলাশবাড়িতে স্পেকট্রাম সোয়েটার ফ্যাক্টরির ভয়াবহ দূর্ঘটনাকে উপজিব্য করে নির্মিত এই নাটকটি নাট্য দর্শকদের মধ্যে প্রচুর আলোড়ন সৃষ্টি করে।

 

প্রাচ্যনাটের ২৯তম এই প্রযোজনাটির রচনা এবং নির্দেশনায় আজাদ আবুল কালাম। নাটকটির বিভিন্ন চরিত্র দেখা যাবে পারভিন সুলতানা কলি, পারভিন পারু, রিফাত আহমেদ নোবেল, মো. রফিক, প্রদ্যুৎ কুমার ঘোষ, সুদীপ বিশ্বাস, গোপী দেবনাথ, মনির প্রমুখকে।

 

নাটকটির সংগীত পরিকল্পনা করেছেন নীল কামরুল, পোশাক পরিকল্পনায় বিলকিস জাহান জবা। মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন আবুল হাসনাত রিপন। ভিডিওগ্রাফি ও প্রজেকশনে সাইফুল ইসলাম জার্নাল।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ সেপ্টেম্বর ২০১৫/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়