ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

নিরঙ্কুশ জয়ে আবারো মুখ্যমন্ত্রী হচ্ছেন মমতা

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২০, ১৯ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিরঙ্কুশ জয়ে আবারো মুখ্যমন্ত্রী হচ্ছেন মমতা

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির দল তৃণমূল কংগ্রেস।

 

পশ্চিমবঙ্গের বিধানসভার মোট ২৯৪ আসনের মধ্যে ২১১টি আসনে জয় পেয়েছে তৃণমূল। আগামী ২৭ মে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন মমতা। এ শপথের মধ্য দিয়ে টানা দ্বিতীয় বার ছয় বছরের জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হবেন তিনি।

 

পশ্চিমবঙ্গে বিধানসভায় এবার কিছুটা সুবিধাজনক অবস্থায় উঠে এসেছে জাতীয় কংগ্রেস। ঘোষিত ফলে এ রাজ্যে ৪৪টি আসন পেয়েছে তারা। বামপন্থি সিপিএম পেয়েছে ৩৩টি আসন।

 

কংগ্রেস ও সিপিএম জোটবদ্ধ হয়ে নিজ নিজ প্রতীক নিয়ে নির্বাচন করে। সরকার গঠন করতে না পারলেও বিরোধীদল হিসেবে বিধানসভায় ভূমিকা রাখতে চলেছে কংগ্রেস।

 

পশ্চিমবঙ্গে বিজেপি ছয়টি আসন পেয়েছে। ভোট প্রাপ্তির শতকরা হারে ২০১১ সালের তুলনায় এবার ভালো করেছে কেন্দ্র সরকারে ক্ষমতায় থাকা বিজেপি। আর অন্যান্য দল ও স্বতন্ত্র প্রার্থীরা এ রাজ্যে কোনো আসন পায়নি। এনডিটিভি অনলাইনের খবরে এ তথ্য জানানো হয়েছে।

 

২০১১ সালের বিধানসভা নির্বাচনের চেয়ে এবার ২৭টি আসন বেশি পেয়েছে তৃণমূল কংগ্রেস। যেখানে কেন্দ্রফেরত জরিপে দেখা যায়, সংখ্যাগরিষ্ঠতা পেলেও ১৮০ আসনের বেশি পাবে না তারা। সব ধারণা ভুল প্রমাণিত হলো নির্বাচনের ফলে। কংগ্রেস দুটি আসন বেশি পেয়েছে। আর ২৮টি আসন হারিয়েছে সিপিএম।

 

জয় নিশ্চিত হওয়ার পর মমতা সংবাদ সম্মেলনে জানিয়েছেন, পশ্চিমবঙ্গকে ‘বিশ্ব সেরা’ করতে চান তিনি। আরো বলেছেন, তিনি ‘গরিবের বন্ধু, ভিআইপি নন।’ সাধারণ মানুষের জন্য কাজ করে যাবেন তিনি।

 

৫৪ বছর পর পশ্চিমবঙ্গে কোনো রাজনৈতিক দল হিসেবে তৃণমূল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে চলেছে। অন্যদিকে বাম-কংগ্রেস জোট ধাক্কা খেয়েছে শীর্ষ নেতাদের কাছ থেকেই। এ জোটের সমন্বয়ক সূর্যকান্ত মিশ্র নিজ আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কাছে সাড়ে ১৩ হাজার ভোটে হেরেছেন।

 

জয়ের সম্ভাবনায় মমতা এগিয়ে যাওয়ার পরই ভারতের প্রধামন্ত্রী নরেন্দ্র মোদি তাকে ফোন করে ও টুইট করে শুভেচ্ছা জানান।

 


রাইজিংবিডি/ঢাকা/১৯ মে ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়