ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

রপ্তানি বাড়াতে মৎস্য উদ্যোক্তা বাড়াতে হবে: বিপ্লব বড়ুয়া

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৪, ১৬ জুন ২০২১  
রপ্তানি বাড়াতে মৎস্য উদ্যোক্তা বাড়াতে হবে: বিপ্লব বড়ুয়া

মৎস্য সম্পদ রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন যাতে আরও বৃদ্ধি পায়, সেজন্য মৎস উদ্যোক্তার সংখ্যা বাড়াতে দেশব্যাপী কর্মসূচি হাতে নিতে মৎস্যজীবী লীগের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।  

বুধবার (১৬ জুন) বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কারামুক্তি দিবস উপলক্ষে আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।   

বিপ্লব বড়ুয়া বলেন, মৎসজীবী একটি মহান পেশা। এই পেশায় যারা আছেন তারা শুধু এই পেশা করে নিজের অন্ন-বস্ত্র যোগান দেন না, তারা বাংলাদেশের মানুষের আমিষের অভাব পূরণ  করেন।  ২০১৯-২০ সালে বাংলাদেশ থেকে পৃথিবীর বিভিন্ন দেশে চারশত ৭০ মিলিয়ন মার্কিন ডলার মাছ আমরা রপ্তানি করি।

‘আজকে যে জিডিপির কথা বলা হয়, তার ৪ ভাগ আসে এই খাত থেকে অর্থাৎ মৎস্য খাত থেকে। এই পেশায় যারা আছেন, বাংলাদেশ যে এগিয়ে যাচ্ছে এখানে সব শ্রেণিপেশার মানুষের অবদান আছে। তারা ভালো কাজ করছে বলেই বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে।”

এ সময় মৎসজীবী লীগের নেতাকর্মীদের রাজনীতির পাশপাশি নিজের ও দেশের ভাগ্যোন্নয়নের জন্য এই সেক্টরে বিনিয়োগ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, যাতে রপ্তানি আয় বৈদেশিক মুদ্রা আরো বেশি আসে। সরকার এজন্য প্রয়োজনীয় নীতি গ্রহণ করেছে।

মৎস্যজীবী লীগের নেতাকর্মীদের উদ্দেশ্য করে আওয়ামী লীগের এই নেতা বলেন, শেখ হাসিনার প্রতি আনুগত্য, বিশ্বাস এবং আস্থা তখনই যথাযথ হবে, যখন আপনারা নিজেদের মৎস্যজীবী লীগের নেতাকর্মী হিসেবে খামারি বা উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করবেন।

মৎস্য উদ্যোক্তদের সরকার সহজ শর্তে ঋণ দিচ্ছে জানিয়ে এই বিষয়ে জেলায় জেলায় যৌথসভা করে মানুষকে আকৃষ্ট করার আহ্বান জানান তিনি।

মৎস্যজীবী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. সায়ীদুর রহমানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক লায়ন শেখ আজগর নস্করের সঞ্চালনায় বক্তব্য রাখেন সংগঠনের কার্যকরি সভাপতি সাইফুল আলম মানিক, সহসভাপতি মুহাম্মদ আলম প্রমুখ।

পারভেজ/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়