ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

শিক্ষা খাতে প্রস্তাবিত বাজেট বাড়ানোর দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২১, ১৭ জুন ২০২১  
শিক্ষা খাতে প্রস্তাবিত বাজেট বাড়ানোর দাবি

শিক্ষা খাতে প্রস্তাবিত বাজেট বাড়ানোর দাবি জানিয়েছে স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশন। করোনা পরিস্থিতি বিবেচনায় অন্যান্য খাতের বরাদ্দ কমিয়ে শিক্ষা খাতের বাজেট বাড়ানো প্রয়োজন বলে মনে করে সংগঠনটি।

বৃহস্পতিবার (১৭ জুন) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ও স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশনের প্রধান সমন্বয়কারী অধ্যক্ষ শাহজাহান আলম সাজু।  লিখিত বক্তব্যে তিনি ৬টি দাবি তুলে ধরেন।

দাবিগুলো হলো:
১। করোনায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের জন্য আর্থিক প্রণোদনা কিংবা বিশেষ বৃত্তির ব্যবস্থা। সব শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ডিভাইস, খাতা কলমসহ অন্যান্য শিক্ষা সামগ্রী প্রদান এবং মাধ্যমিক পর্যায়ের (স্কুল, মাদ্রাসা, কারিগরি) শিক্ষার্থীদের দুপুরে সরকারি উদ্যোগে খাবার সরবরাহ।

২।  দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বিভিন্ন হতাশা, মোবাইল কিংবা ইন্টারনেট আসক্তিসহ বিভিন্ন কারণে অনেক শিক্ষার্থী এমনকি অনেক অভিভাবকরাও মানসিক বিপর্যয়ের সম্মুখীন হচ্ছেন। তাদের রাষ্ট্রীয় উদ্যোগে চিকিৎসা কিংবা কনসালটেশনের ব্যবস্থা করা।

৩। অতিদ্রুত বিভিন্ন বোর্ড কর্তৃক যথাযথ নিয়মে এফিলিয়েশনপ্রাপ্ত সব স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি (স্বতন্ত্র এবতেদারি, (অনার্স/মাস্টার্সসহ) প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত এবং অবিলম্বে ঐচ্ছিক বদলি বাস্তবায়ন।

৪। এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের শিক্ষকদের সরকারি অনুরূপ শতভাগ বোনাস, উৎসব ভাতা, মেডিক্যাল ভাতা ও বাড়ি ভাড়া প্রদানের ব্যবস্থা গ্রহণ।

৫। করোনার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে কারিগরি তথ্য কর্মমুখী শিক্ষার প্রতি বিশেষ নজর দিতে কারিগরি শিক্ষা বোর্ডকে ঢেলে সাজানো।
ছয়, সর্বোপরি শিক্ষার্থীদের শিক্ষাকাল এবং ভবিষ্যৎ চাকরি জীবনের কথা বিবেচনায় রেখে অন্তত দুইটি শিক্ষা সেশনের মেয়াদ এক বছরের স্থলে ৮/৯ মাস করা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রফেসর সাজিদুর রহমান, সাইদুর রহমান পান্না, অধ্যক্ষ মোনতাজ উদ্দিন মর্তুজা, মোস্তাফিজ রহমান নাঈম, অধ্যক্ষ নাসির উদ্দিন বাবুল, আব্দুল্লাহ আল মামুন, মোহাম্মদ কামরুজ্জামান, মো. হারুন অর রশিদ, মো. শান্ত ইসলামসহ আরও অনেকে।

ইয়ামিন/এসবি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়